ঢাকা     শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৪ ১৪২৭ ||  ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

ট্রাম্পের আমন্ত্রণ ফিরিয়ে দিলেন মেরকেল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৭, ৩০ মে ২০২০  

আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা জি-৭ এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল। করোনাভাইরাসের কারণে সদস্য দেশগুলোর সঙ্গে ব্যক্তি পর্যায়ে সম্মেলন করার পরিকল্পনা ট্রাম্পের।

শুক্রবার আমেরিকান রাজনৈতিক সাংবাদিকতা কোম্পানি দ্য পলিটিকো এক প্রতিবেদনে জানায়, গ্রুপ অব সেভেনের শীর্ষ সম্মেলনে মেরকেলকে অংশগ্রহণের অনুরোধ করেছিলেন ট্রাম্প। কিন্তু ওয়াশিংটনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জার্মানির রাষ্ট্রপ্রধান।

পলিটিকোকে জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন সেইবার্ট বলেছেন, ‘ওয়াশিংটনে জুনের শেষদিকে জি৭ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানোয় প্রেসিডেন্ট ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন ফেডারেল চ্যান্সেলর। আজকের অবস্থা অনুযায়ী, মহামারির সার্বিক অবস্থা বিবেচনা করে তিনি তার ব্যক্তিগত অংশগ্রহণে রাজি নন, ওয়াশিংটনে যেতে চান না তিনি।’

করোনার শঙ্কায় গত মার্চে নির্ধারিত জি৭ শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়। তারপর থেকে ব্যক্তিগতভাবে এই সম্মেলনের পরিকল্পনা করছেন ট্রাম্প। তাকে সমর্থন দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ‘সম্ভব হলে’ বিশ্ব নেতাদের এই সম্মেলন ব্যক্তি পর্যায়ে করা উচিত।

বিশ্বব্যাপী অর্থনীতি ধীরে ধীরে সচল হলেও মেরকেল সতর্ক করে বলেছেন, জুনে সমবেত হওয়া বড্ড তাড়াতাড়ি হয়ে যায়। সেইবার্ট বলেছেন, ‘মহামারির অবস্থা তিনি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করে যাবেন।’ ভাইরাসে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১৭ লাখের বেশি আক্রান্ত হয়েছে এবং মারা গেছে এক লাখের বেশি। আর জার্মানিতে ১ লাখ ৮৩ হাজারের বেশি করোনা পজিটিভ হয়েছে এবং মৃত্যু সাড়ে ৮ হাজার ছাড়িয়েছে।



ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়