ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ৩০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

পুলিশের হাতে এক নিরস্ত্র আফ্রিকান-আমেরিকান নিহতের প্রতিবাদে বিক্ষোভে ফুঁসছে গোটা যুক্তরাষ্ট্র। নিউ ইয়র্ক ও আটলান্টাসহ ২০টি শহরে সহিংস ঘটনাও ঘটেছে।

গত সোমবার মিনিপোলিসে ফ্লয়েড নামে ৪৬ বছরের এক কৃষ্ণাঙ্গকে হত্যা করে ডেরেক চাওভিন নামে এক পুলিশ কর্মকর্তা। ভিডিও ফুটেজে দেখা গেছে, ফ্লয়েডের গলায় হাঁটু গেড়ে বসে আছেন ডেরেক। এ ঘটনার পর ডেরেক ও তিন পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘটনাকে ‘একটি ভয়ংকর, ভয়ংকর বিষয়’ বলে মন্তব্য করেছেন।

সহিংসতার কেন্দ্রে পরিণত হয়েছে মিনেসোটা। এই রাজ্যের মিনিপোলিস ও সেইন্ট পল শহরে শুক্র ও শনিবার রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

শুক্রবার বিক্ষোভকারীরা কারফিউ ভেঙ্গে রাস্তায় নামে। শহরের একাধিক স্থান থেকে আগুন দেখা গেছে, যার অধিকাংশই অগ্নিংযোগ করা গাড়ি থেকে। টেলিভিশন ফুটেজে মিনিপোলিসের বিভিন্ন স্থানে লুটপাট চালাতে দেখা গেছে।

রাজ্যের গভর্নর টিম ওয়ালজ শনিবার সকালে প্রেস ব্রিফিংয়ে পরিস্থিতির বর্ণনা দিতে গিয়ে বলেছেন, ‘বিশৃঙ্খল, বিপজ্জনক ও নজিরবিহীন’

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের সংখ্যা কেন কম ছিল জানতে চাইলে তিনি বলেন, ‘এই বিশৃঙ্খল ধ্বংসযজ্ঞ এবং জনসমাবেশের এই বিশালতাকে অবমূল্যায়ন করার’ দায় তিনি নিচ্ছেন।’

সিএনএন জানিয়েছে, পরিস্থিতির আরও অবনতি ঘটলে মিনিপোলিসে সেনা মোতায়েনের প্রস্তুতি নিয়ে রেখেছে পেন্টাগন।

পুলিশ জানিয়েছে অ্যারিজোনার ফোনিক্স শহরে বিক্ষোভকারীরা মিউন্সিপ্যাল দপ্তর ও ব্যবসা প্রতিষ্ঠানের দরজা-জানালা ভাংচুর করেছে এবং সড়ক লাগোয়া পার্কিংয়ে থাকা গাড়ি ভাংচুর করেছে।

টেক্সাসের হোস্টন থেকে প্রায় ২০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। এদের অধিকাংশের বিরুদ্ধে সড়ক অবরোধ করার অভিযোগ আনা হবে। বিক্ষোভকারীদের হামলায় চার পুলিশ আহত হয়েছে এবং আটটি পুলিশের গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া অন্যান্য শহরগুলো থেকে শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়