ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্লাস্টিকের বোতল কেটে ফেস শিল্ড

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্লাস্টিকের বোতল কেটে ফেস শিল্ড

হাসাপাতাল ও স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের জন্য প্লাস্টিকের বোতল কেটে ফেস শিল্ড তৈরি হচ্ছে তাঞ্জানিয়ায়। দেশটির বন্দর নগরী দার এস সালামে র জাইদি রিসাইকেলার্স নামের একটি প্রতিষ্ঠান এই কাজ শুরু করেছে।

জাইদি রিসাইকেলার্সের প্রতিষ্ঠাতা অ্যালেন কিমাম্বো জানান, তারা চীন ও ভারতে প্রক্রিয়াজাত বর্জ্য চলতি বছরের প্রক্রিয়াজাত বর্জ্য কাগজ রপ্তানি করতেন। চলতি বছরের প্রথম দিকে এ ব্যবসায় তারা প্রচুর মুনাফা অর্জন করেছেন। তাদের মাসিক মুনাফা ছিল ৩৭ হাজার মার্কিন ডলার। তবে করোনার প্রাদুর্ভাবের পর লকডাউনের কারণে ব্যবসায় ভাটা পড়েছে।

অবশ্য কিমাম্বো এই সময়ের মধ্যেই নতুন ব্যবসার ধারণা পেয়ে যান। যার ফেলে বেঁচে যায় তার ব্যবসা প্রতিষ্ঠান ও ৩৮ শ্রমিকের চাকরি। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীদের জন্য গুরুত্বপূর্ণ সুরক্ষা সরঞ্জাম ফেস শিল্ড তৈরির পরিকল্পনা করেন তিনি। এর জন্য রিসাইকেল করা প্লাস্টিকের বোতল সংগ্রহ করেন কিমাম্বো। এসব বোতল কেটেই তৈরি করা হয় ফেস শিল্ড।

তিনি বলেন, ‘আমি মনে করি সংশ্লিষ্ট থাকাটাই গুরুত্বপূর্ণ। আপনার আতঙ্কিত হওয়া উচিৎ নয়। কারণ এই সঙ্কট ছিল, এই ধরনের সঙ্কট আমরা প্রথম মোকাবিলা করছি না। আপনি যদি আতঙ্কিত হন, তাহলে আপনি বেরিয়ে গেলেন এবং এরপর আপনি আর ফিরে আসতে পারবেন না কিংবা আগে যতটা সক্রিয় ছিলেন ততটা আর হতে পারবেন না।’

কিমাম্বো জানান, তাঞ্জানিয়ার স্বাস্থ্যখাত থেকে তিনি বিপুল অর্ডার পাচ্ছেন। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ২ মার্কিন ডলার করে বিক্রি করা ছয় হাজার ফেস শিল্ড উৎপাদন করেছেন তারা।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়