ঢাকা, রবিবার, ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

তিয়ানআনমেন স্কয়ার অভিযানের বর্ষপূর্তি পালনে হংকংয়ে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০১ ১০:৪৪:০৩ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০২ ১২:১০:৫৪ এএম

গত ৩০ বছরের মধ্যে প্রথমবার তিয়ানআনমেন স্কয়ারে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযানের বর্ষপূর্তি পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে হংকং পুলিশ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সোমবার কর্তৃপক্ষ জানিয়েছে।

তবে আশঙ্কা করা হচ্ছে, এর মাধ্যমে দিনটি উদযাপনের সমাপ্তি টানতে চাইছে চীন। চীন শাসিত অঞ্চলগুলোর মধ্যে একমাত্র হংকং ও ম্যাকাওতে তিয়ানআনমেন স্কয়ারে সেনা অভিযানের বর্ষপূর্তি পালন করা হয়।

এবার তিয়ানআনমেন স্কয়ারে বিক্ষোভের বর্ষপূর্তি উদযাপন এমন সময় নিষিদ্ধ করা হলো যখন মাত্র কয়েক দিন আগে চীনের আইনসভায় বিতর্কিত নতুন নিরাপত্তা আইন পাস করা হলো । হংকংয়ের বিচ্ছিন্নতা, সন্ত্রাসবাদ ও বৈদেশিক হস্তক্ষেপ মোকাবিলায় আইনটি ব্যবহার করা হবে বলে দাবি করেছে বেইজিং। তবে হংকংয়ের গণতন্ত্রপন্থিদের দাবি, এর মাধ্যমে বাকস্বাধীনতার ওপর হস্তক্ষেপ করছে চীন।

১৯৮৯ সালের এপ্রিল বেইজিংয়ের তিয়ানআনমেন স্কয়ার দখলে নিয়ে বিপুল সংখ্যক গণতন্ত্রপন্থি শিক্ষার্থী ও শ্রমিক চীনের কমিউনিস্ট শাসনব্যবস্থার বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছিল। সাঁড়াশি অভিযান চালিয়ে ৪ জুন কর্তৃপক্ষ পরে ওই চত্বরের দখল পুনরুদ্ধার করে। অভিযানে নিহত বিক্ষোভকারীদের সংখ্যা কখনোই জানায়নি চীনের কমিউনিস্ট সরকার। তবে পশ্চিমা বিভিন্ন গণমাধ্যমে বেইজিংয়ের ওই ‘দমনাভিযানে’ কয়েকশ থেকে কয়েক হাজার বিক্ষোভকারীর মৃত্যুর কথা জানানো হয়। তিয়ানআনমেনের ঘটনাকে স্মরণ করে কোনো ধরনের আলোচনা কিংবা স্মৃতিচারণ অনুষ্ঠান বরাবরই নিষেধাজ্ঞা আরোপ করে আসছে বেইজিং।


ঢাকা/শাহেদ