ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

‘অধিকাংশ আক্রান্তের মাধ্যমে করোনা সংক্রমিত হয় না’

আন্তর্জাতিক ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৬ ৯:৫৪:৪০ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৬ ৯:৫৪:৪০ পিএম

অধিকাংশ আক্রান্ত ব্যক্তির মাধ্যমেই করোনাভাইরাস সংক্রমিত হয়  না। বরং সংক্রমণের ক্ষেত্রে ভূমিকা রাখেন মাত্র ৩০ শতাংশ আক্রান্ত, যাদেরকে বলা হচ্ছে ‘সুপার স্প্রেডার’। হংকংয়ের এক দল রোগ প্রাদুর্ভাব বিশেষজ্ঞ এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।

এতে বলা হয়েছে,‘হংকংয়ে ৮০ শতাংশ সংক্রমণের জন্য দায়ী হচ্ছেন প্রায় ২০ শতাংশ সার্স-কোভি-২ সংক্রামক ব্যক্তি।’

তারা জানিয়েছেন, হংকংয়ে করোনায় সংক্রমণের সব ঘটনাই ঘটেছে বাড়ির মধ্যে।

গবেষণা প্রতিবেদনের সহলেখক বেন কাউলিং বিজনেস ইনসাইডারকে বলেছেন, ‘দ্রুত ছড়িয়ে পড়ার ঘটনাগুলো আমাদের প্রত্যাশার চেয়ে দ্রুত ঘটেছে, এটা অনেক বেশি যা সুযোগের মাধ্যমে ব্যাখ্যা করা যেতে পারে। এখন আমরা জানি কোন পদ্ধতি আপনার বালতিতে সবচেয়ে বেশি শব্দ করতে পারবে- আমরা যদি দ্রুত সংক্রমণ ঘটা বন্ধ করতে পারি, তাহলে আমরা অধিকাংশ মানুষকে সুবিধা দিতে পারব।’

হংকংয়ে করোনা সংক্রমণের কয়েকটি ক্লাস্টার পরীক্ষা করে দেখেছেন গবেষকরা। এখানে যে প্রক্রিয়ায় লোকজন ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা বিশ্লেষণ করে দেখা গেছে, কয়েকটি সামাজিক অনুষ্ঠানে স্রেফ এক জন ব্যক্তির মাধ্যমে ভাইরাসের সংক্রমণ ঘটেছে।

গবেষণা প্রতিবেদনটি রিসার্চ স্কয়ার ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এখনও এটি কোনো সাময়িকীতে প্রকাশ করা হয়নি এবং অন্য গবেষকরা এর পর্যালোচনা শেষ করেননি। এর মানে হচ্ছে, এই গবেষণা প্রতিবেদনটিকে চূড়ান্ত ফল হিসেবে এই মুহূর্তে বিবেচনা করা যাবে না।



ঢাকা/শাহেদ