ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

লিবিয়ার গণকবরে মিললো আরো ৪৮ মরদেহ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪৪, ১৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
লিবিয়ার গণকবরে মিললো আরো ৪৮ মরদেহ

আফ্রিকার দেশ লিবিয়ার তারহুনা অঞ্চলে গেল বৃহস্পতিবার ৮টি ও শুক্রবার ৩টিসহ মোট ১১টি গণকবরের সন্ধান পায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী। শনিবার সেগুলো থেকে নারী-শিশুসহ ১৬০টি মহরেদ উদ্ধার করে। বুধবার (১৭ জুন) বিভিন্ন গণকবর থেকে আরো ৪৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।

এ বিষয়ে লিবিয়ার ডেপুটি স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মেদ আল মাদাঘি বলেছেন, ‘আসলে যেসব গণকবর তারহুনা অঞ্চলে পাওয়া গেছে সেগুলো সাধারণ কোনো বিষয় নয়, এটা হেলাফেলা করার মতো কিংবা ভুলে যাওয়ার মতো ব্যাপারও নয়। যারা স্বজন হারিয়েছেন তাদের জন্য এটা খুবই দুঃসহ স্মৃতি। লিবিয়া ও বিশ্ব মানবতার জন্য অশনি সংকেত। বুধবারও গণকবর থেকে ৪৮টি মরদেহ উদ্ধার করা হয়েছে। আমরা ডিএনএ সংগ্রহ করে বিকৃত মরদেহগুলোর পরিচয় সনাক্ত করার চেষ্টা করছি।’

লিবিয়ার সরকার দাবি করেছে তারা গণহত্যা ও গণকবরের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠন করার চেষ্টা করছে। পাশাপাশি তারা অনুসন্ধান কমিটিও গঠন করেছে।

রাজধানী ত্রিপোলি থেকে ৬৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত তারহুনা অঞ্চলটি হাফতার বাহিনীর নিয়ন্ত্রণে ছিল। তারা জাতিসংঘ সমর্থিত লিবিয়ার সরকারকে উচ্ছেদ করতে যুদ্ধে লিপ্ত ছিল। সম্প্রতি তাদের হটিয়ে ওই অঞ্চলটি দখলে নিয়েছে লিবিয়ার সেনাবাহিনী। এরপর থেকেই বিভিন্ন স্থানে মৃতদেহ ও গণকবরের সন্ধান মিলতে শুরু করেছে।

জাতিসংঘ সমর্থিত লিবিয়ার সরকারের দাবি অনুযায়ী ২০১৯ সাল থেকে এ পর্যন্ত হাফতার বাহিনী বিভিন্ন সহিংসতায় কমপক্ষে ১ হাজার মানুষকে হত্যা করেছে।

উল্লেখ্য, গেল ২৮ মে লিবিয়ার দক্ষিণাঞ্চলের মিজদাহ শহরে অপহরণকারীদের গুলিতে নিহত হয়েছিল ২৬ জন বাংলাদেশিসহ ৩০ জন।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়