ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪০, ১৮ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত

দুই বছর মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হলো ভারত। বুধবার সাধারণ অধিবেশনের ১৯৩ সদস্যের ভোটাভুটিতে ১৮৪ ভোট পেয়ে তারা জাতিসংঘের এই শক্তিশালী অঙ্গ সংগঠনে জায়গা করে নিলো।

ভারত ছাড়াও আয়ারল্যান্ড, মেক্সিকো ও নরওয়ে এই নিরাপত্তা পরিষদের নির্বাচনে জিতেছে। ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে বিভিন্ন অঞ্চলের জন্য আসন বরাদ্দ থাকে নিরাপত্তা পরিষদে। একেকটি অঞ্চলের একাধিক দেশ আসন পেতে প্রতিদ্বন্দ্বিতা করে। কোনো অঞ্চলে যদি একাধিক প্রার্থী নাও থাকে তারপরও সাধারণ অধিবেশনের দুই-তৃতীয়াংশের বেশি সমর্থন থাকতে হয়।

২০২১-২২ মেয়াদের জন্য এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে একমাত্র প্রার্থী ছিল ভারত। এই অঞ্চলের ৫৫ সদস্যের সমর্থন ছিল তাদের প্রতি। তাই বিনা বাধায় সাধারণ অধিবেশনে সংখ্যাগরিষ্ঠ ভোটে নির্বাচিত হলো ভারত। এনিয়ে অষ্টমবার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হলো দেশটি।

নির্বাচিত হওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে লিখেছেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যপদ পেতে বৈশ্বিক সম্প্রদায়ের কাছে অভাবনীয় সমর্থন পাওয়ায় আমরা কৃতজ্ঞ। বিশ্বে শান্তি, নিরাপত্তা ও সমতা জোরদার করতে ভারত সব সদস্য দেশের সঙ্গে কাজ করবে।’

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের আরও একটি আসন ফাঁকা। যেখানে কেনিয়া ও জিবুতি প্রতিদ্বন্দ্বিতা করছে। এই পরিষদের স্থায়ী সদস্য হলো- যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া, চীন ও যুক্তরাজ্য।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়