ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনাভাইরাসকে ‘কুং ফ্লু’ বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ২১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনাভাইরাসকে ‘কুং ফ্লু’ বললেন ট্রাম্প

সাড়ে চার লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নেওয়া করোনাভাইরাস ছড়ানোর জন্য আবারও চীনকে দোষারোপ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রাণঘাতী ভাইরাসের কারণে হওয়া রোগের নতুন নামকরণ করলেন ‘কুং ফ্লু’।

তিন মাসে প্রথম নির্বাচনী প্রচারণা চালাতে ওকলাহোমার তুলসায় গিয়েছিলেন ট্রাম্প। সেখানেই তিনি কোভিড-১৯ নিয়ে কথা বলেন। মার্কিন প্রেসিডেন্ট বললেন, ইতিহাসে অন্য যে কোনও রোগের চেয়ে বেশি নাম রয়েছে কোভিড-১৯ রোগের।

ট্রাম্প বলেছেন, ‘আমি এর নাম দিতে পারি- কুং ফ্লু। আমি আরও ১৯টি ভিন্ন সংস্করণের নাম দিতে পারি। অনেকে এটাকে একটা ভাইরাস বলে। অনেকে বলে ফ্লু। পার্থক্য কী। আমি মনে করি আমাদের কাছে এটির নামের ১৯ কিংবা ২০টি সংস্করণ আছে।’

করোনা চীনে উৎপত্তি হওয়ায় দেশটির মার্শাল আর্টের সংস্করণ কুং ফুর সঙ্গে মিল রেখে ট্রাম্প এই নতুন নাম দিলেন। একই বক্তব্যে কোভিড-১৯ কে ‘চীনা ভাইরাস’ বলেছেন তিনি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মতে, এ পর্যন্ত করোনায় ৮৯ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। সবচেয়ে খারাপ পরিস্থিতি যুক্তরাষ্ট্রে, ২২ লাখ আক্রান্ত এবং মৃত্যু ১ লাখ ১৯ হাজারের বেশি। গত বছর ডিসেম্বরে চীনের উহান সিটিতে প্রথম করোনা শনাক্ত হয়। তা এখন দুইশর বেশি দেশে ছড়িয়ে পড়েছে।

এই করোনা আতঙ্কের মধ্যেই ৭৪ বছর বয়সী ট্রাম্প নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন, যেখানে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পম্পেও।


ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়