ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বৈশ্বিক অর্থনীতিতে ১২ লাখ কোটি ডলার ক্ষতির ধাক্কা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৪, ২৪ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বৈশ্বিক অর্থনীতিতে ১২ লাখ কোটি ডলার ক্ষতির ধাক্কা

করোনাভাইরাসের কারণে বৈশ্বিক অর্থনীতিতে ১২ লাখ কোটি ডলার ক্ষতির ধাক্কা সামাল দিতে হবে বিশ্বকে। আর এই ক্ষতি পুষিয়ে ২০১৯ সালে বিশ্ব অর্থনীতির যে অবস্থানে ছিল সেখানে ফিরতে সময় লাগবে দুই বছর। বুধবার এক প্রতিবেদনে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এ পূর্বাভাস দিয়েছে।

এর আগে গত এপ্রিলে আইএমএফ তাদের পূর্বাভাসে জানিয়েছিল, চলতি বছর করোনার কারণে বিশ্ব অর্থনীতি ৩ শতাংশ সঙ্কুচিত হবে। তবে বুধবার তাদের নতুন পূর্বাভাসে এর সঙ্গে আরও প্রায় দুই শতাংশ যোগ করা হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, চলতি বছর বিশ্ব অর্থনীতি ৪ দশমিক ৯ শতাংশ সঙ্কুচিত হবে। ব্যবসা কার্যক্রম পুনরায় শুরু হলেও সামাজিক দূরত্ব ও কর্মস্থলের নিরাপত্তা মানের ওপর জোর দেওয়ায় তা অর্থনৈতিক কার্যক্রমের ওপর চাপ ফেলছে। এছাড়া ব্যাপক হারে শ্রমিক ছাঁটাই এবং ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার মানে হচ্ছে অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি আরও ধীর হবে। এর ফলে ২০২১ সালে বৈশ্বিক প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৪ শতাংশ। করোনার প্রাদুর্ভাবের আগে প্রবৃদ্ধির যে পূর্বাভাস দেওয়া হয়েছিল এই হার তারচেয়ে অনেক কম।

আইএমএফের পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর যুক্তরাষ্ট্রের অর্থনীতি ৮ শতাংশ সঙ্কুচিত হবে। ইউরোজোনে এই হার হবে ১০ দশমিক ২ শতাংশ। অবশ্য ভাইরাসের উৎপত্তিস্থল চীনে চলতি বছর অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে ১ শতাংশ। আর আগামী বছর এই হার হবে ৮ দশমিক ২ শতাংশ।

সংস্থার অর্থনৈতিক কাউন্সিলর গিতা গোপিনাথ বলেছেন, ‘কোভিড-১৯ মহামারি অর্থনীতিকে মহা লকডাউনের দিকে ঠেলে দিয়েছে, যেটি ভাইরাসের বিস্তার ঠেকিয়েছে এবং জীবন রক্ষা করেছে। তবে মহামন্দার পর সবচেয়ে বাজে মন্দা পরিস্থিতির দিকেও ঠেলে দিয়েছে।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়