ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সঙ্গীত শিল্পিকে হত্যার জেরে বিক্ষোভে উত্তাল ইথিওপিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সঙ্গীত শিল্পিকে হত্যার জেরে বিক্ষোভে উত্তাল ইথিওপিয়া

জনপ্রিয় এক সঙ্গীত শিল্পিকে হত্যার জেরে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইথিওপিয়া। বৃহস্পতিবার সকালে রাজধানী আদ্দিস আবাবায় বোমা হামলায় আরও আট জন নিহত হয়েছে। এর আগের দুদিনের সহিংসতায় নিহত হয়েছিল আরও ৮০ জন।

সোমবার রাজধানীতে খুন হন হাকালু হানদেসা। এ ঘটনার জেরে আম্বোতে নিরাপত্তা বাহিনী ও অন্যান্য উপজাতি গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে ইথিওপিয়ার সবচেয়ে বড় জাতিগোষ্ঠী ওরোমোর লোকজন। বুধবার আদ্দিস আবাবার আশেপাশে গুলির শব্দ পাওয়া গেছে। ওরোমো গোষ্ঠীর সশস্ত্র তরুণদের সড়কে ধারালো অস্ত্র ও লাঠি নিয়ে ঘুরতে দেখা গেছে। তারা অন্যান্য উপজাতি গোষ্ঠী ও পুলিশে সদস্যদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। দুদিনের সহিংসতায় নিহত হয় ৮০ জন। এদের মধ্যে অন্তত পক্ষে এক জন পুলিশ কর্মকর্তা রয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার আম্বোতে সেনা মোতায়েন করেছে।

বৃহস্পতিবার নিজের শহর আম্বোতে হাকালুর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। এর আগে সকালে রাজধানীতে বোমা হামলার ঘটনা ঘটে। এতে নিহত হয় আট জন।

পূর্ব আফ্রিকা বিশ্লেষক আহমেদ সোলাইমান দ্য গার্ডিয়ানকে বলেন, ‘হাকালু সাম্প্রতিক বছরগুলোকে ওরোমোর সংগ্রামের প্রতিনিধিত্ব করেছিলেন এবং তাকে ঘিরে ব্যাপক আবেগের কারণে মানুষ রাস্তায় নেমে এসেছে। টানা বিক্ষোভে কিছু অপরাধী যুক্ত হয়েছে। তাজা গুলি ছোড়া হয়েছে এবং বিক্ষোভের তীব্রতা বেড়েছে অতি দ্রুত।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়