ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কট্টরপন্থীকে হংকংয়ের নিরাপত্তা সংস্থার প্রধান করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
কট্টরপন্থীকে হংকংয়ের নিরাপত্তা সংস্থার প্রধান করলো চীন

হংকংয়ের নতুন নিরাপত্তা সংস্থার প্রধান হিসেবে এক কট্টরপন্থীকে নিয়োগ দিয়েছে চীন। ঝেং ইয়ানশিয়ং নামে চীনের কমিউনিস্ট পার্টির আঞ্চলিক এই নেতা দেশের দক্ষিণের গ্রাম উকানে জমি নিয়ে বিরোধের জেরে ছড়িয়ে পড়া বিক্ষোভ কঠোর হস্তে দমনের কারণে সবচেয়ে বেশি পরিচিত।

মঙ্গলবার চীনের পার্লামেন্টে পাস হয় হংকংয়ের নতুন নিরাপত্তা আইন। গণতন্ত্রপন্থিদের দাবি, এই আইনের মাধ্যমে হংকংয়ের বাকস্বাধীনতা খর্ব করবে চীন। এছাড়া ১৯৯৭ সালে নগরীর স্বাধীনতা অক্ষুন্ন রাখার যে প্রতিশ্রুতি সাবেক শাসক ব্রিটেনকে দেওয়া হয়েছিল তা কেড়ে নেওয়া হবে এর মাধ্যমে। এই আইনটি প্রয়োগের জন্য হংকংয়ে নতুন নিরাপত্তা দপ্তর খুলেছে চীন। এই সংস্থাটি তার কর্মকাণ্ডের জন্য হংকংয়ের কাছে নয় বরং বেইজিংয়ের কাছে জবাবদিহি করবে।

বিবিসি জানিয়েছে, চীনের দক্ষিণের প্রদেশ গুয়াংডংয়ে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মহাসচিব ছিলেন ঝেং। ২০১১ সালে গুয়াংডংয়ের শানওয়েই শহরে দলের নেতৃত্বে ছিলেন তিনি। ওই সময় উকানের গ্রামে সরকারের জমি অধিগ্রহণের কারণে ক্ষতিপূরণের দাবিতে আন্দোলনকারীদের কঠোরহস্তে দমন করেছিলেন ঝেং। অবশ্য পাঁচ বছর পর দুর্নীতির অভিযোগে তাকে কারাদণ্ড দেওয়া হয়েছিল।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়