ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আরও শক্তিশালী হচ্ছে করোনাভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ৩ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আরও শক্তিশালী হচ্ছে করোনাভাইরাস

করোনাভাইরাস আরও শক্তিশালী হচ্ছে। নতুন রূপ পাওয়া এই ভাইরাসটি আরও দ্রুত সংক্রমণ ঘটাচ্ছে। তবে আগের তুলনায় এটি আরও প্রাণঘাতি হয়ে ওঠেনি। লা জোলা ইনিস্টিটিউট ফর ইমিউনোলোজি এবং করোনাভাইরাস ইমিউনোথেরাপি কনসোর্টিয়াম নামের দুটি সংস্থার বৈশ্বিক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

গবেষক দলের সদস্য এরিকা ওলমান সাফির বলেন, ‘এটি আরও শক্তিশালী হয়ে মানুষকে সংক্রমিত করছে।’

সেল সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন দেশ থেকে পাওয়া করোনার জেনিটিক সিকোয়েন্স বিশ্লেষণ করে দেখা গেছে করোনার একটি নির্দিষ্ট সংস্করণ রূপ বদল করেছে। এই পরিবর্তিত ভাইরাসটি অনেক বেশি সাধারণ এবং অন্যগুলোর তুলনায় এটি আরও বেশি সংক্রামক।

সাফির বলেন, ‘আমরা এখন জানি, নতুন ভাইরাসটি বেশি কার্যক্ষম। এটি যে আরও খারাপ তা প্রথম দর্শনে বোঝা যায় না।’

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস মানবদেহের কোষকে আক্রমণ করতে তার যে সারফেস প্রোটিন ব্যবহার করে তার মধ্যেই পরিবর্তন ঘটেছে। এখন গবেষকরা দেখছেন ভাইরাসটির এই পরিবর্তিত প্রোটিনকে টিকা প্রতিহত করতে পারবে কিনা। বর্তমানে যে করোনার যে টিকাগুলো ট্রায়ালে আছে সেগুলো ভাইরাসটির পুরোনো সংস্করণের ওপর ভিত্তি করে উৎপাদন করা হয়েছিল।

করোনার পরিবর্তিত এই সংস্করণটির নাম দিয়েছেন G614। আর ইউরোপ ও যুক্তরাষ্ট্রে যে সংস্করণটি এতোদিন সংক্রমণ ঘটিয়েছে সেটি D614।

লস আলামস ন্যাশনাল ল্যাবরেটরির তাত্বিক জীববিজ্ঞানী বিত্তি কোরবার বলেন, ‘আমাদের বৈশ্বিক ট্র্যাকিং তথ্যে দেখা যাচ্ছে, D614 এর তুলনায় G614 দ্রুত সংক্রমণ ঘটাচ্ছে। তবে আশ্চর্যজনক ব্যাপার হচ্ছে, আমরা রোগের তীব্রতা বৃদ্ধিতে G614 এর কোনো প্রভাব খুঁজে পাইনি।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়