ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনায় আক্রান্তের ৯৯ শতাংশ ঘটনাই ক্ষতিকর নয়: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩১, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় আক্রান্তের ৯৯ শতাংশ ঘটনাই ক্ষতিকর নয়: ট্রাম্প

ভুল তথ্য আর মিথ্যা দাবির মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপন করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে আবার যোগ করেছিলেন ‘চীনকে ছাড় দেওয়া হবে না’ হুংকার।

শনিবার (৪ জুলাই) হোয়াইট হাউজে স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া ভাষণে ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ঘটনাগুলোর ৯৯ শতাংশই ক্ষতিকর নয়।

যুক্তরাষ্ট্রে করোনার শনাক্ত পরীক্ষার হার সবচেয়ে বেশি দাবি করে ট্রাম্প বলেছেন, ‘আমরা প্রায় চার কোটি মানুষের পরীক্ষা করেছি। এটা করার মাধ্যমে দেখতে পেয়েছি, এর ৯৯ শতাংশ একেবারেই ক্ষতিকর নয়। এই ফল অন্য কোনো দেশ দেখাতে পারবে না। কারণ আমাদের যে টেস্টিং সুবিধা আছে তা কোনো দেশের নেই-সেটা সংখ্যার দিকে থেকে কিংবা মানের দিক থেকে।’

ট্রাম্প এই ‘৯৯ শতাংশ একেবারেই ক্ষতিকর নয়’ এই তথ্য কোথা থেকে পেলেন সে ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

করোনার প্রাদুর্ভাবের জন্য যথারীতি চীনের দিকে আঙ্গুল তাক করে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘আমরা চীন থেকে আসা ভাইরাসে আক্রান্ত হয়েছি। চীনের গোপন রাখা, ছলচাতুরি ও তথ্য লুকানোর কারণে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। ১৮০টি দেশ এর জন্য চীনকে কৈফিয়ত দিতে বাধ্য করবে।’

হোয়াইট হাউজের দক্ষিণ লনে আয়োজিত অনুষ্ঠানে দেশাত্মবোধক গান, প্যারাশুট জাম্পিং, যুদ্ধবিমানের ফ্লাইংপাস্টসহ নানা আয়োজন ছিল। তবে করোনার প্রাদুর্ভাবের এই কালে অতিথিদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় কিংবা মাস্কের ব্যবহার-কোনোটাই ছিল না।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়