ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

টিকার ট্রায়ালের জন্য ৪ দেশের সঙ্গে আলোচনায় চীনা প্রতিষ্ঠান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ১১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
টিকার ট্রায়ালের জন্য ৪ দেশের সঙ্গে আলোচনায় চীনা প্রতিষ্ঠান

করোনার টিকার তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য রাশিয়া,ব্রাজিল,চিলি ও সৌদি আরবের সঙ্গে কথা বলেছে চীনের ক্যানসিনো বায়োলজিকস। শনিবার টিকা উৎপাদনকারী এই প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা এ তথ্য জানিয়েছেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় পুরোপুরি মনোযোগ দেওয়ার কারণে মহামারির প্রথম দিকে টিকা উন্নয়ন কার্যক্রম শুরু করতে পারেনি চীন। এছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক বিরোধের কারণে অনেক দেশই চীনের টিকার ট্রায়ালে অংশ নিতে চাইছে না।

শনিবার এক সংবাদ সম্মেলনে ক্যানসিনোর নির্বাহী পরিচালক ও সহ-প্রতিষ্ঠাতা কিউ ডংজু বলেন, ‘আমরা রাশিয়া, ব্রাজিল, চিলি ও সৌদি আরবের সঙ্গে (তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য) যোগাযোগ করছি এবং এখনও আলোচনা চলছে।’

তিনি জানান, শিগগিরই এই তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হবে। এই ধাপে ৪০ হাজার মানুষ অংশগ্রহণ করবে।

কিউ জানান, তাদের টিকার দ্বিতীয় ধাপের ট্রায়ালে ৫০৮ জন অংশ নিয়েছিল। প্রথম ধাপের চেয়ে ভালো ফল পাওয়া গেছে এই পর্যায়ে। তাদের নতুন কারখানা চীনে নির্মানাধীণ। এই কারখানা থেকে ২০২১ সাল থেকে প্রতি বছর ১০ থেকে ২০ কোটি ডোজ টিকা উৎপাদন সম্ভব।

চীনের কয়েকটি প্রতিষ্ঠানই করোনার টিকা উন্নয়নে কাজ করছে। এদের মধ্যে সিনোভ্যাক বায়োাটেক এবং চীনা ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিনোফার্ম) দুটি টিকার ট্রায়ালের তৃতীয় ধাপের অনুমোদন দিয়েছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়