ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাঘ শুমারিতে গিনেজ বুকে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪২, ১২ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বাঘ শুমারিতে গিনেজ বুকে ভারত

ক্যামেরায় বিশ্বের সর্ববৃহৎ বন্যপ্রাণী জরিপ করায় গিনেজ বুকে বিশ্ব রেকর্ড গড়লো ভারতের ২০১৮ সালের বাঘ শুমারি।

চতুর্থ সর্বভারতীয় বাঘ গণনা শেষে দেশে ২ হাজার ৯৬৭টি বাঘের উপস্থিতি পাওয়া গেছে, যা বিশ্বের মোট বাঘের ৭৫ শতাংশ। গত বছর বিশ্ব বাঘ দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই শুমারির ফলাফল ঘোষণা করেছিলেন।

গিনেজ বুকে ভারতের এই স্বীকৃতি মেলার খবরে কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী প্রকাশ জাবাদেকার টুইটারে লিখেছেন, ‘ক্যামেরায় সবচেয়ে বড় বন্যপ্রাণী জরিপ করে গিনেজ বুকে বিশ্ব রেকর্ড গড়লো সর্বভারতীয় বাঘ গণনা, এটা অসাধারণ মুহূর্ত এবং আত্মনির্ভর ভারতের উজ্জ্বল দৃষ্টান্ত।’ তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে গত চার বছরে ভারতে বাঘের সংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা বাস্তব হয়েছে।

গিনেজ বিশ্ব রেকর্ড ওয়েবসাইট জানিয়েছে, ক্যামেরা দিয়ে ভারতের এই বন্যপ্রাণী জরিপ সবদিক থেকে এখন পর্যন্ত সবচেয়ে বিস্তৃত। ১৪১টি অঞ্চলের ২৬ হাজার ৮৩৮টি জায়গায় ক্যামেরা ট্র্যাপ স্থাপন করা হয়েছিল এবং এক লাখ ২১ হাজার ৩৩৭ বর্গকিলোমিটার জুড়ে জরিপ চালানো হয়েছে।

তারা জানায়, সব মিলিয়ে ক্যামেরা ট্র্যাপের মাধ্যমে ৩ কোটি ৪৮ লাখ ৫৮ হাজার ৬২৩টি বন্যপ্রাণীর ছবি ধারণ করা হয়, যার মধ্যে ৭৬ হাজার ৬৫১টি বাঘের এবং ৫১ হাজার ৭৭৭টি চিতা বাঘের। বাকিগুলো ছিল স্থানীয় প্রাণী। এই ছবিগুলো থেকে বিশেষ সফটওয়্যার স্ট্রাইপ প্যাটার্ন রিকগনিশনের মাধ্যমে ২ হাজার ৪৬১টি আলাদা বাঘ শনাক্ত করা হয়েছে।

 

ঢাকা/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়