ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রাণঘাতী ইনজেকশনেই মৃত্যু হয় মিতেরাঁর

এএম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ২৭ এপ্রিল ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাণঘাতী ইনজেকশনেই মৃত্যু হয় মিতেরাঁর

ফ্রাঁসোয়া মিতেরাঁর

ডেস্ক রিপোর্ট
ঢাকা, ২৭ এপ্রিল : ফ্রান্সের প্রয়াত রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া মিতেরাঁর অনুরোধেই তার শিরায় প্রাণঘাতী ইনজেকশন দেওয়া হয়েছিল। তার মৃত্যু নিশ্চিত করতেই এটা করা হয়েছিল যা বিশ্ববাসী তো বটেই ফরাসি জনগণের অনেকেরই অজানা ছিল।

তার চিকিৎসক গাবলারের লেখা দি গ্রেট সিক্রেট বই থেকে এই চাঞ্চল্যকর তথ্য প্রথমে জানতে পেরেছেন ফ্রান্সের জনগণ। বইটি ২০১২ সালের এপ্রিলে প্রথম প্রকাশিত হয়। সম্প্রতি বইটির বর্ধিত প্রকাশনাও বাজারে আসে। তবে ফ্রান্সের জনগণ সাবেক প্রেসিডেন্টের মৃত্যুর ব্যাপারে প্রকৃত তথ্য প্রকাশের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন। খবর দিয়েছে ডেইলি মেইল।  

মিতেরাঁ ছিলেন ফ্রান্সের একমাত্র সোশ্যালিস্ট রাষ্ট্রপতি। ১৯৮১ থেকে ১৯৯৫ সালের ১৭ মে পর্যন্ত ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট। ১৯৯৬ সালের ৮ জানুয়ারি তিনি ৮০ বছর বয়সে প্যারিসে  মারা যান। মৃত্যুর আগে ১৫ বছর ধরে তিনি প্রাণঘাতি ক্যানসারে ভুগছিলেন। যতদিন তিনি বেঁচে ছিলেন তার ক্যানসারে আক্রান্ত হওয়ার খবরটি সযত্নে গোপন রাখা হয়েছিল।

মিতেরাঁর ব্যক্তিগত চিকিৎসক গ্যাবলারের ‘ দি গ্রেট সিক্রেট’ বইতে অজানা এই তথ্যটিও স্থান পেয়েছে। বইটি সম্প্রতি বিশ্বের ৬ টি ভাষায় প্রকাশিত হয়েছে। ডা. গাবলার তার বইতে লিখেছেন মিতেরাঁ তার পুরো শাসন মেয়াদেই প্রাণঘাতী ক্যানসারের সঙ্গে লড়াই করেছেন। সামলেছেন বিশ্ব রাজনীতি। তার ক্যানসারে আক্রান্ত হওয়ার খবরটি দেশের মানুষকে জানতে দেওয়া হয়নি। তবে ১৯৯৫ সালের শেষদিকে তিন এতটাই অসুস্থ হয়ে পড়েন যে আর দায়িত্ব পালন করতে পারছিলেন না। গুরুতর হয়ে পড়লে ছুটি নেন তিনি। দীর্ঘসময় চলে চিকিৎসা।  

বইটিতে ডা. গাবলার উল্লেখ করেন,  একটা সময় শুধুমাত্র টাকার বিনিময়ে প্রেসিডেন্টের হেল্থ বুলেটিন প্রচারে অস্বীকার করেছিলেন তিনি। এজন্য পরবর্তী রাষ্ট্রপতি জ্যাক শিরাকের নির্দেশে তাকে অপমান করা হয়। চাপ দেওয়া হয় মিতেরাঁ ভালো আছেন– এমন ভুয়া বুলেটিন গণমাধ্যমে সরবরাহ করতে। ডা. গাবলাম লিখেছেন, আমি বইটি লিখেছিলাম মিতেরাঁর মৃত্যুর পরপরই। কিন্তু প্রকাশের সাহস পাচ্ছিলাম না। শেষ পর্যন্ত দুই বিখ্যাত ফরাসি সাংবাদিক ডেনিস ডেমোনপিও ও লরা লেগার দায়িত্ব নিয়েই  বইটি প্রকাশ করেছেন। এজন্য আমি কৃতজ্ঞ যে একজন  জনপ্রিয় প্রেসিডেন্টের মৃত্যুর প্রকৃত কারণ ও ঘটনাটি ফ্রান্সের মানুষ জানতে পেরেছেন।  

প্রকাশের পরপরই বইটির সূচনা সংস্করণ শেষ হয়ে যায় মাত্র দুই সপ্তাহে। জার্মানি, ইংল্যান্ডসহ আরো কয়েকটি ইউরোপীয় দেশে বইটির বর্ধিত সংস্করণ ভিন্ন ভিন্ন ভাষায় প্রকাশিত হয়েছে।  

বইয়ে আরো উল্লেখ করা হয়েছে , অসুস্থতার একটা পর্যায়ে মিতেরাঁ খুব কষ্ট পাচ্ছিলেন। তার বাঁচার আশা ক্ষীণ হয়ে আসে। তাকে সুস্থ করে তোলার  সবচেষ্টা ব্যর্থ হয়ে যায়। শেষ তিনতিন কোনো চিকিৎসককে যেতে দেওয়া হয়নি মিতেরাঁর কাছে। সেখানে অবস্থান করছিলেন এক রহস্যময়ী নারী যিনি ছিলেন সরকারের কোনো কর্মকর্তা। প্যানেল চিকিৎসকদের বাদ দিয়ে একজন অজ্ঞাত চিকিৎসককেও আনা হয়েছিল হাসপাতালে। সেই অজ্ঞাত চিকিৎসকই মিতেরাঁর শিরায় প্রাণঘাতি ইনজেকশন পুশ করেন। দেড় মিনিটের মাথায় মিতেরাঁ প্রাণত্যাগ করেন। এটা করা হয়েছিল মিতেরাঁর অনুরোধেই। মৃত্যুর পর ওই নারী এই তথ্যটি জানিয়েছিলেন ব্যক্তিগত চিকিৎসক গাবলারকে। তিনি তার এই বইটিতে এই অজানা তথ্যটিও সন্নিবেশ করেছেন সযত্নে।  

ডা. গাবলার বলেন, ওই রহস্যময়ী মহিলাই আমাকে প্রথম জানান, প্রেসিডেন্ট মারা গেছেন। আমরা কিছুক্ষণ পর মিতেরাঁর মৃতৃদেহ পরীক্ষা নিরীক্ষা করে নিশ্চিত হই তিনি পরলোকে চলে গেছেন। শান্তিতে ঘুমিয়ে পড়েছেন। প্রেসিডেন্টের পরিবারকে আমিই প্রথম মিতেরাঁর মৃত্যুর সংবাদটি দিতে পেরেছিলাম।  

মিতেরাঁর ছেলে গিলবার্ট মিতেরাঁ বলেছেন, তার বাবার মৃত্যু কীভাবে ঘটেছিল তা একমাত্র ডা. গাবলার ও রহস্যময়ী ওই মহিলাই জানেন। তবে শেষ সময়ে পরিবারের কাউকে মিতেরাঁর কাছাকাছি যেতে দেওয়া হয়নি। ফলে জানাও যায়নি প্রভাবশালী এই রাষ্ট্রনায়কের শেষ সময়ের অনুভুতি বা প্রতিক্রিয়া।

ডা. গাবলার শেষে লিখেছেন, দিনের শেষে ওই মহিলা যখন হাসপাতাল থেকে বের হয়ে আসেন তখন তাকে হাস্যোজ্জ্বল দেখাচ্ছিল। তিনি আমাকে শুধু বললেন প্রেসিডেন্টের মৃত্যু শান্তিতেই হয়েছে। তিনি  শান্তিতে ঘুমিয়েছেন। মিতেরাঁর স্ত্রী ড্যানিয়েলি মিতেরাঁ ২০১৩ সালের নভেম্বরে  ৮৭ বছর বয়সে প্যারিসে মারা যান। বইটিতে দাবি করা হয়েছে ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিও এমন সব ওষুধ সেবন করেন যা তার স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। কিন্তু ফ্রান্সের প্রেসিডেন্টের এই স্বাধীনতায় হস্তক্ষেপ করার ক্ষমতা কারো নেই।

 

 

রাইজিংবিডি/এএম/সনি    

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়