ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জঙ্গলের বাইরে আমাজনের আদিবাসীরা

বকুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫০, ২ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জঙ্গলের বাইরে আমাজনের আদিবাসীরা

আমাজন আদিবাসীদের কয়েকজন

ডেস্ক রিপোর্ট : আমাজন জঙ্গলে বসবাসকারী আদিবাসীদের একটি দল বনের বাইরে এসে সভ্য মানুষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছেন। তারা ব্রাজিলের বনভূমির এক অংশ থেকে বেরিয়ে এসে বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন।

এ সংক্রান্ত কিছু ছবি এবং ভিডিও প্রকাশ করেছে ব্রাজিলের আদিবাসী কর্তৃপক্ষ। সেখানে দেখা গেছে- আদিবাসীদের ছোট একটি দল তীর এবং ধনুক নিয়ে পেরু সীমান্তের এনভিরা নদীর তীর ধরে হেঁটে আসেন। আদিবাসীরা সাধারণত গভীর সঙ্গে বসবাস করে এবং সভ্য সমাজের প্রতি আগ্রহী নয়।

গত জুন মাসে পানো ভাষা অংশের আদিবাসী দলটি উত্তর ব্রাজিলের স্থানীয় আশানিখার লোকজনের সঙ্গে যোগাযোগ করেছিলেন। সে সময়ের সাক্ষাতের দৃশ্য ভিডিও ধারণ করে ব্রাজিলের ন্যাশনাল ইন্ডিয়ান ফাউন্ডেশন (ফুনাই)। শুক্রবার ব্রাজিলের আদিবাসী কর্তৃপক্ষ সেই ডিভিও ও ছবি প্রকাশ করে।

স্থানীয় লোকজন আদিবাসীদের দলটিকে রিও জিনাইন সম্প্রদাযের বলে সনাক্ত করে। ভিডিও’র একটি অংশে দেখা যায়, স্থানীয়রা দুইজন নগ্ন-সশস্ত্র আদিবাসীকে কলা দিচ্ছেন। জায়গাটি ছিল পেরু-ব্রাজিল সীমান্তবর্তী এনভিরা নদীর তীরে।

বিশেষজ্ঞরা ধারণা করছেন- ক্রমবর্ধমান অবৈধ মাদক চোরাচালানকারীদের কারণে অতিষ্ঠ হয়ে আদিবাসীরা পেরু সীমান্তের জঙ্গল থেকে লোকালয়ের দিকে চলে এসেছেন। ব্রাজিলিয়ান বিশেষজ্ঞরা বলেন, তারা পেরুর সীমানা পাড়ি দিয়ে নিরাপত্তার জন্য ব্রাজিলে ঢুকে পড়েছেন। গাছ ও মাদক চোরাচালানিদের জন্য চাপে আছেন তারা।

ফুনাই আন্দাজ করছে, ব্রাজিলিয়ান আমাজনে সর্বোচ্চ সংখ্যক ৭৭টি আদিবাসী গোষ্ঠী রয়েছে। যাদের বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ নেই।

তথ্যসূত্র : বিবিসি, গার্ডিয়ান, ‍স্কাই নিউজ।  

 

রাইজিংবিডি/ঢাকা/২ আগস্ট ২০১৪/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়