ঢাকা, রবিবার, ২২ চৈত্র ১৪২৬, ০৫ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বিক্রয়কর্মী গড়ে অসংখ‌্য বেকারের আয়ের পথপ্রদর্শক

তাসলিমা পারভীন বুলাকী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-০৬ ৩:০৮:৩২ পিএম     ||     আপডেট: ২০২০-০১-০৭ ১১:৩১:১৬ এএম

নিজাম উদ্দিন আকন্দ। ২০০৫ সালে এমবিএ শেষ করে বাংলালিংকে জোনাল সেলস ম্যানেজার হিসেবে যোগ দেন। ২০১৬ সালে ওকাপিয়া মোবাইলের রিজিওনাল ম্যানেজার হিসেবে কাজ শুরু করেন। ২০১৭ সালে হুয়াওয়ে মোবাইলে রিজিওনাল ম্যানেজার হিসেবে যোগদান করেন। বর্তমানে ওকাপিয়া মোবাইলের জিএম (সেলসে)। অপারেটর এবং ডিভাইস মিলিয়ে মোট ১৪ বছরের টেলিকমিউনিকেশনে সেলস ক্যারিয়ার তার। প্রতিষ্ঠা করেছেন সেলস লিডারস ইন বিডি। চার বার ন্যাশনাল চ্যাম্পিয়ন, আট বার রিজিওনাল চ্যাম্পিয়ন এবং একবার স্টার পারফর্ম অ‌্যাওয়ার্ড বিজয়ী তিনি। সেলস ক্যারিয়ার নিয়ে রাইজিংবিডির সাথে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন তাসলিমা পারভীন বুলাকী

রাইজিংবিডি: সেলস লিডারস ইন বিডি কেন প্রতিষ্ঠা করলেন?

নিজাম উদ্দিন আকন্দ: ২০১৬ সালে সেলস লিডারস ইন বিডি প্রতিষ্ঠা করি। সেলস জবে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মোট ২৫ লাখ লোক সারা দেশে কাজ করে। বাংলাদেশের সব ছোট ছোট গ্রুপের ফোরাম আছে। যেমন- ইঞ্জিনিয়ার, ডাক্তার, এইচ আর ইত্যাদি। কিন্তু ২৫ লাখ সেলস পিপলদের এত বড় কমিউনিটি অথচ কোনো ফোরাম নেই। প্রথম পর্যায়ে আমি আমার পরিচিত সেলস পিপলদের ফেসবুক গ্রুপে অ‌্যাড করি। এরপর চালু করি অনলাইনভিত্তিক ভিডিও ট্রেনিং( সেলস পিপলদের ডেভেলপ করার জন্য)। প্রতিষ্ঠা করি ওয়েবসাইট (www.salesleadersinbd.com)। যা থেকে বিভিন্ন আর্টিক‌্যাল দ্বারা সেলসম্যানরা তাদের প্রফেশনাল ক্যারিয়ারকে উন্নত করতে পারে। ১৪ বছরের সেলস ক্যারিয়ারের স্বল্প জ্ঞান দিয়ে কমিউনিটি ডেভেলপমেন্ট এর কাজ করি। ভালো ফিডব্যাকও পেয়েছি। বর্তমানে প্রায় ২০ হাজার সেলস প্রফেশনালদের বড় গ্রুপ সেলস লিডারস ইন বিডি। এটাই বাংলাদেশের সেলস পিপলদের বড় প্ল‌্যাটফর্ম।

এই প্ল‌্যাটফর্মে রয়েছে ন্যাশনাল এবং মাল্টিন্যাশনাল কোম্পানির হেড অব সেলস, জিএম, রিজিওনাল হেড, এরিয়া ম্যানেজার, টেরিটরি ম্যানেজার, ডিএস আরসহ সব সেলস পিপলদের মিলনমেলা। গ্রুপের মাধ্যমে আমরা করেছি ন্যাশনাল সেলস কনফারেন্স, টি আড্ডা, ঈদে পুনর্মিলনী এবং ইফতার মাহফিল। সেলস পিপলরা সব সময় থাকে অবহেলিত। তাদের চাকরি মুহূর্তে মুহূর্তে চলে যায়। সুতরাং তাদের জব সিকিউরিটি, এবং দীর্ঘমেয়াদী ক্যারিয়ার গড়ার লক্ষ‌্যে সেলস লিডারস ইন বিডি শিগগিরই প্রতিষ্ঠা করছে সেলস পিপলদের জন্য আলাদা সংগঠন। যেখানে সবাই থাকবে কোম্পানির মালিক ও শেয়ার হোল্ডার। মূল কথা সেলস পিপলদের উন্নয়ন, ক্যারিয়ারের নিশ্চয়তা এবং ভবিষ্যতের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে সেলস লিডারস ইন বিডি।

রাইজিংবিডি: বর্তমান সেলস ইন্ডাস্ট্রিতে আপনি খুবি পরিচিত নাম, সেলস ইন্ডাস্ট্রির বর্তমান অবস্থা কী?

নিজাম উদ্দিন আকন্দ : খুব পরিচিত কিনা জানি না। তবে সেলস পিপলদের নিয়ে ডেভেলপমেন্ট কাজ করতে করতে হয়ত বেশি পরিচিত হয়ে গেছি। বিশেষ করে অনলাইন ট্রেনিং, লাইভ ডিসকাশন, আর্টিক‌্যাল রাইটিং এর মাধ্যমে খুব দ্রুত সব সেলস পিপলদের কাছে পৌঁছে গেছি। খুব ভালো লাগে মার্কেট ভিজিট করতে। কাজের প্রয়োজনে ঢাকার বাইরে গেলে দেখি রাঙ্গামাটি, ফেনী, বরিশাল, চট্টগ্রামে অনেক সেলস পিপল হঠাৎ রাস্তায় দাঁড় করিয়ে বলে নিজাম বস না, সেটা খুব মজা করি। তারা বলেন, ‘আপনার সেলসের এই ট্রেনিংটা খুব কাজে লেগেছে’। তখন বেশ ভালো লাগে। কিছু হলেও সেলস পিপলদের উন্নত করতে পেরেছি। যেহেতু টেলিকমিউনিকেশনে জব করছি এবং অনলাইন গ্রুপ নিয়ে কাজ করছি, এ কারণে অনেকের কাছে পরিচিত হয়ে গেছি।

রাইজিংবিডি: আপনার কাজের ক্ষেত্রে কোন বিষয়টি চ‌্যালেঞ্জিং মনে হয়েছে?

নিজাম উদ্দিন আকন্দ: আমি ১০ বছর বাংলালিংকে কাজ করেছি। ওটা ছিল সম্পূর্ণ কমফোর্ট জোন। কোনো চ্যালেঞ্জ ছিল না। যখন ডিভাইস কোম্পানিতে যোগদান করি, তখন মনে হয়েছে এটা খুবই চ্যালেজিং। তাই গত তিন বছরে নিজেকে প্রতিষ্ঠা করার জন্যই চাকরির পাশাপাশি আলাদা কিছু করার এবং নতুন কিছু করার জন্য সেলস লিডারস ইন বিডির মাধ্যমে চেষ্টা করেছি।

এছাড়া প্রচুর অনলাইনভিত্তিক কাজ করেছি। যেগুলো আমাকে সাহায্য করেছে। কাজের মাধ্যমে মানুষের সঙ্গে যোগাযোগ বেড়েছে। আমি মনে করি- এটাই আমার টার্নিং পয়েন্ট।

রাইজিংবিডি: আপনার কাজের ক্ষেত্র এবং কনটেন্ট নিয়ে কিছু বলুন?

নিজাম উদ্দিন আকন্দ: আমি বর্তমানে সেলস পিপলদের ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছি। এছাড়া সেলস পিপলদের ভবিষ্যতের জন্য একটি সংগঠন করার চেষ্টা করছি। যেখানে প্রত্যেক সেলস প্রফেশনালরা থাকবে শেয়ার হোল্ডার। যা থেকে তার সারাজীবন আয়ের সুযোগ থাকবে। সুতরাং সেলস পিপলদের চাকরির যে অনিশ্চিয়তা তা অনেকাংশ দূর করবে এই সংগঠন।

এছাড়া সেলস পিপল, করপোরেট প্রফেশনাল এবং তরুণদের ডেভেলপমেন্ট করার জন্য ভিডিও কনটেন্ট তৈরি করছি নিয়মিত। যা Sales Leaders in BD নামে ইউটিউব চ্যানেলে নিয়মিত আপডেট হয়। যেখান থেকে সবাই ফ্রিতে করপোরেট, সেলস ও ক্যারিয়ার রিলেটেড ট্রেনিং পেয়ে থাকে। সেলস লিডারস ইন বিডির মাধ্যমে দক্ষ সেলসম্যান গড়ে তুলে দেশের চাহিদা মিটিয়ে দেশের বাইরে চাকরির সুযোগ তৈরি করার জন‌্য কাজ করছি।

রাইজিংবিডি: চাকরি প্রার্থীদের জন্য পরামর্শ..

নিজাম উদ্দিন আকন্দ: ডিজিটাল মার্কেটিংয়ের যুগে চাকরি প্রার্থীকে অবশ্যই অনলাইনভিওিক কার্যক্রমে দক্ষ হতে হবে। Linkedin এ নিজের প্রোফাইল তৈরি করতে হবে। পার্সোনাল ওয়েবসাইট থাকতে হবে। যেখান থেকে চাকরিদাতা প্রতিষ্ঠান সহজে প্রার্থীদের যোগ্যতা বুঝে নিবে। ভালো মানের সিভি তৈরি করতে হবে। লেখাপড়ার পাশাপাশি সফট স্কিলে (বডি ল্যাংগুয়েজ, কমিউনিকেশন স্কিল, প্রেজেন্টেশন ইত্যাদি) দক্ষ হতে হবে। ইংরেজিতে দক্ষ হতে হবে। ইউটিউব এবং গুগল থেকে এগুলো অনেক সহজে শেখা যায়।


ঢাকা/বুলাকী/সাইফ