ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

রোহিঙ্গাদের নিয়ে সু চির কাছে জাপানের উদ্বেগ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ১২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের নিয়ে সু চির কাছে জাপানের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মতো রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নেত্রী অং সান সু চির কাছে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাপান। শুক্রবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো মিয়ানমারের রাজধানী নেপিদুতে সু  চির সঙ্গে বৈঠকে এ উদ্বেগ প্রকাশ করেন।

জাপানের বার্তা সংস্থা কাইয়োদো জানিয়েছে, মিয়ানমার সফররত জাপানি পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে জাপানি পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে তার সরকারের উদ্বেগের বিষয়টি জানিয়েছেন।

এদিকে, বাংলাদেশ থেকে যেসব রোহিঙ্গা মিয়ানমারে ফেরত যাবে তাদের সহায়তার জন্য জাপান ২৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলারের জরুরি ত্রান সহায়তার ঘোষণা দিয়েছে। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত বছরের ২৪ আগস্ট রাখাইনে সেনা ও নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলা চালায় রোহিঙ্গা বিদ্রোহীরা। পরের দিন অর্থাৎ ২৫ আগস্ট থেকে সেনরা রোহিঙ্গা নিধন অভিযানে নামে। সেনাদের নির্যাতন, হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে রোহিঙ্গারা দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে। এ পর্যন্ত প্রায় ৬ লাখ ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদশে আশ্রয় নিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়