ঢাকা, বৃহস্পতিবার, ৬ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

দুদকের হস্তক্ষেপে ৪ ইটভাটা উচ্ছেদ

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২০ ৮:০২:১৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-২০ ৮:০২:১৩ পিএম
দুদকের হস্তক্ষেপে ৪ ইটভাটা উচ্ছেদ
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্ত করার দায়ে দুর্নীতি দমন কমিশনের হস্তক্ষেপে মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলায় ৪টি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। আর এতে ২০ একর কৃষি জমি দখলমুক্ত হয়েছে।

বেআইনীভাবে ইটভাটা স্থাপন করে পরিবেশ-দুর্নীতির অভিযোগে অভিযানে অংশগ্রহণ করেন মেহেরপুর জেলা প্রশাসনের চার জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার, ফায়ার ব্রিগেড ও এক প্লাটুন পুলিশ।

দুদকের পক্ষ থেকে পুরো অভিযান তদারক করেন দুদকের কুষ্টিয়া কার্যালয়ের উপপরিচালক মোঃ লুৎফর রহমান।

দুদক জানায়, অভিযানে উচ্ছেদ কর্মী টিম ও শ্রমিকের সহায়তায় চারটি ড্রাম চিমনিযুক্ত ইটভাটা ভেঙে ফেলা হয় এবং ফায়ার ব্রিগেডের মাধ্যমে ইটভাটার আগুন নেভানো হয়। এ ইটভাটা নির্মাণের জন্য জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও বিএসটিআই-এর কোন অনুমোদন নেওয়া হয়নি। ধ্বংসাত্মক এসব ইটভাটা উচ্ছেদের মাধ্যমে ২০ একর জমি দখলমুক্ত করা হয়। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালত চারটি ইটভাটাকে আশি হাজার টাকা জরিমানাও করে। দূষণের শিকার গ্রামবাসী সমন্বিত এ অভিযানকে স্বাগত জানিয়েছে।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘যেহেতু এসব অবৈধ ইটভাটাকে কেন্দ্র করে দুর্নীতি ঘটছে এবং দুর্নীতির কারণে বেআইনীভাবে ইটভাটা সৃষ্টি হয়েছে, সেহেতু দুদক এখানে হস্তক্ষেপ করেছে। দুদক পরিবেশ-দুর্নীতির অবসান করে বাংলাদেশকে পরিবেশ দূষণের কবল থেকে মুক্তি দিতে প্রতিজ্ঞাবদ্ধ। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।’



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৮/এম এ রহমান/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge