ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

গ্যাটকো মামলায় খালেদা জিয়ার হাজিরা আজ

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২৪ ৮:৫১:৫৭ এএম     ||     আপডেট: ২০১৯-০১-২৪ ১:২৫:১১ পিএম

নিজস্ব প্রতিবেদক : গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাজির করার দিন আজ ধার্য রয়েছে।

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেনের আদালতে মামলাটি চার্জশুনানির জন্য দিন ঠিক আছে।

গত ১০ জানুয়ারি মামলাটিতে কারাগার থাকা খালেদা জিয়াকে আদালতে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্ট জারি করে ১৬ জানুয়ারি চার্জশুনানির তারিখ ঠিক করেন আদালত। কিন্তু ওই দিন খালেদা জিয়া অসুস্থ থাকায় তাকে আদালতে হাজির করেনি কারা কর্তৃপক্ষ।

দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল ওই দিন অন্যান্য আসামির পক্ষে চার্জশুনানির আবেদন করেন। অপরদিকে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার সকল আসামির উপস্থিতি নিশ্চিত করে চার্জশুনানি করার আবেদন করেন। অন্যান্য আসামিদের আইনজীবীরাও শুনানি পেছানোর আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত বিচারক বলেন, দীর্ঘদিন মামলাটির বিচার কার্যক্রম বন্ধ ছিল। হাইকোর্ট মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন। মামলাটি নিষ্পত্তি করতে আপনাদের সহযোগিতা চাই। এরপর আদালত পরবর্তী চার্জশুনানির তারিখ বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) ধার্য করেন। আর এ দিন সব আসামিকে আদালতে হাজির থাকার নির্দেশ দেন।

প্রসঙ্গত, ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক মো. গোলাম শাহরিয়ার ১৩ জনের বিরুদ্ধে বাদী হয়ে তেজগাঁও থানায় গ্যাটকো দুর্নীতি মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০০৮ সালের ১৩ মে জোট সরকারের প্রভাবশালী ৯ প্রাক্তন মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপ-পরিচালক মো. জহিরুল হুদা অভিযোগপত্র দাখিল করেন।

আর বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলাটি দায়ের করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মো. সামছুল আলম।

দুদকের উপ-পরিচালক মো. আবুল কাসেম ওই বছরের ৫ অক্টোবর খালেদা জিয়াসহ আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ডে দণ্ডিত করে ওইদিনই তাকে কারাগারে পাঠানো হয়। বর্তমানে তিনি নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন।




রাইজিংবিডি/ঢাকা/ ২৪ জানুয়ারি ২০১৯/মামুন খান/ইভা

ইউটিউব সাবস্ক্রাইব করুন