ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বন্ড সুবিধার অপব্যবহার : সাড়ে ৫১ কোটি টাকার পণ্য খোলা বাজারে

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ২৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বন্ড সুবিধার অপব্যবহার : সাড়ে ৫১ কোটি টাকার পণ্য খোলা বাজারে

নিজস্ব প্রতিবেদক : বন্ড সুবিধার অপব্যবহারের মাধ্যমে অবৈধভাবে সাড়ে ৫১ কোটি টাকার পণ্য খোলা বাজারে বিক্রির ঘটনা উদঘাটন করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এবং কাস্টমস বন্ড কমিশনারেট।

বন্ড সুবিধায় গাজীপুরের মেসার্স অলিম্পিক এক্সেসরিজ লিমিটেডের আনা পণ্যের মোট মূল্য শুল্ক ও করসহ ৫১ কোটি ৫৩ লাখ ৯৯ হাজার ৫২ টাকা।

বুধবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে এসব তথ্য জানিয়েছেন।

শুল্ক গোয়েন্দা জানায়, গোপন সংবাদের ভিত্তিতে তিন দফায় শুল্ক গোয়েন্দার সহকারী পরিচালক মো. আবু হাসানের নেতৃত্বে সাত সদস্যের একটি দল এবং কাস্টমস বন্ড কমিশনারেটের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. আলমগীর হোসেনের নেতৃত্বে তিন সদস্যের একটি দল মেসার্স অলিম্পিক এক্সেসরিজ লিমিটেডের প্রধান কার্যালয় আকস্মিক পরিদর্শন করে। পরিদর্শনকালে প্রতিষ্ঠান প্রতিনিধির সহযোগিতায় প্রতিষ্ঠানটির ওয়্যার হাউসে প্রবেশ করে কাঁচামালসমূহের যৌথ ইনভেন্টরি করা হয়। কাঁচামাল গণনা করে বন্ড প্রদর্শিত কাঁচামালের সর্বশেষ মজুদের সঙ্গে তুলনা করে বিভিন্ন কাঁচামাল কম পাওয়া যায়।

কম পাওয়া কাঁচামালের মধ্যে রয়েছে পলিস্টার টেক্সচার্ড ইয়ার্ন ১০৪.৭৫৮ মেট্রিক টন, পিভিসি শিট ২০.৪৯০ মেট্রিক টন, বিওপিপি ৩১.৭৪৪ মেট্রিক টন, পিপি ৩৩৩.৯৯৫ মেট্রিক টন, আর্ট কার্ড ৫২.৪৭৭ মেট্রিক টন, প্রিন্টিং ইনক ৩.৭৬৩ মেট্রিক টন, রিবন ৫.১৯০ মেট্রিক টন, এলডিপিই ২৪২.৫৭৫ মেট্রিক টন, অ্যাডহেসিভ টেপ ৩.৩২৮ মেট্রিক টন, রাবার থ্রেড ৩.২৪২ মেট্রিক টন, পলিস্টার ইয়ার্ন ১০৪.৭৫৮ পলিস্টাইরিন ১৮ মেট্রিক টন, লাইনার পেপার ৬০.০৩১ মেট্রিক টন, মিডিয়াম পেপার ১০.০৬১ মেট্রিক টন, গাম টেপ ৭.০৭১ মেট্রিক টন এবং ডুপ্লেক্স বোর্ড ৫০১.৫০২ মেট্রিক টন। যার আমদানিমূল্য ১১ কোটি ২১ লাখ ৮৫ হাজার ৪৩১ টাকা।

প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় থেকে ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি সময়ে ২৫ কোটি ৪১ লাখ ২৪ হাজার ৬২৬ টাকার কাঁচামাল অবৈধভাবে অপসারণের তথ্য পাওয়া যায়। প্রতিষ্ঠানটি মোট ৩৬ কোটি ৬৩ লাখ ১০ হাজার ৫১ টাকা মূল্যমানের আমদানিকৃত কাঁচামাল অবৈধভাবে অপসারণ করেছে। অবৈধভাবে অপসারিত কাঁচামালের ওপর শুল্ক ও করের পরিমাণ ১৪ কোটি ৯০ লাখ ৮০ হাজার ৯৯৫ টাকা। প্রতিষ্ঠানের অন্যান্য অনিয়মগুলোও কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, ঢাকা এবং কাস্টমস বন্ড কমিশনারেট, ঢাকা কর্তৃক অনুসন্ধান করা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৯/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়