ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সীতাকুণ্ডে বিবিসি স্টিলকে দেওয়া ইজারা ‍চুক্তি স্থগিত

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ১৩ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সীতাকুণ্ডে বিবিসি স্টিলকে দেওয়া ইজারা ‍চুক্তি স্থগিত

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের সীতাকুণ্ডের উত্তর ছলিমপুরে সাগর উপকূলে শিপ ব্রেকিং ইয়ার্ডের জন্য বিবিসি স্টিলকে দেওয়া জমির ইজারা চুক্তির কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণ কাজের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

সোমবার পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো.আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, সাঈদ আহমেদ কবীর (সৌরভ)।

চার সপ্তাহের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, শিল্প সচিব, ভূমি সচিব, প্রধান বন সংরক্ষক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রামের পুলিশ সুপার, বিভাগীয় বন অফিসার (কোস্টাল ফরেস্ট ডিপার্টমেন্ট), পরিবেশ অধিদপ্তরের পরিচালক (চট্টগ্রাম বিভাগ), সীতাকুণ্ড উপজেলার নির্বাহী কর্মকর্তা, সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি), বিবিসি স্টিল লিমিটেডের স্বত্বাধিকারী মো. কাশেম রাজাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে আইনজীবী সাঈদ আহমেদ কবীর জানান, চলতি বছরের ২১ মার্চ উত্তর ছলিমপুর উপকূলীয় সংরক্ষিত বনের জায়গায় শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য ৭ দশমিক ১০ একর জায়গা লিজ দেন বাংলা ১৪২৬ সনের ৩০ চৈত্র পর্যন্ত।  এর বৈধতা চ্যালেঞ্জ করে ২৮ এপ্রিল এ রিট দায়ের করে বেলা। কারণ এটা সংরক্ষিত বনাঞ্চল। এ ছাড়া, এক মামলায় হাইকোর্ট উপকূলীয় বন এলাকাকে জাহাজভাঙ্গা শিল্পে বরাদ্দ দেওয়াকে অবৈধ ঘোষণা করে রায় প্রদান করেছেন। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেছেন। রুলে আইন, বিচারিক ঘোষণা অমান্য করে ২১ মার্চ দেওয়া লিজ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন।  এ ছাড়া, আদালত ছয় মাসের জন্য লিজের কার্যক্রম স্থগিত করেছেন এবং শিপ ব্রেকিং ইয়ার্ডের নির্মাণ কাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন বলে জানান সাঈদ আহমেদ কবীর।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৯/মেহেদী/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়