ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

হাইকোর্টের একটি বেঞ্চের বিরুদ্ধে বেআইনিভাবে রায় দেয়ার অভিযোগ

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৬ ১১:১৫:২২ এএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৬ ৩:৫৬:২৭ পিএম

নিজস্ব প্রতিবেদক :  বিচারপতি সালমা মাসুদ চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্টের ডিভিশন বেঞ্চের বিরুদ্ধে একটি মামলায় এখতিয়ার বহিভূর্ত ও বেআইনিভাবে আদেশ দেওয়ার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বিভাগে এ অভিযোগ উঠে।

ন্যাশনাল ব্যাংকের মামলায় হাইকোর্টের ওই বেঞ্চ অর্থ ঋণ আদালতকে তাদের আদেশ মতো ডিক্রি দিতে বলায় কঠোর সমালোচনা করেন আপিল বিভাগ। তারা বলেছেন, ‘এভাবে আদেশ হলে সুপ্রিম কোর্ট থাকবে না। এমন আদেশ হাইকোর্ট দিতে পারে না। সাধারণ মানুষের হাইকোর্ট সম্পর্কে কী ধারণা হবে?’ এমন প্রশ্নও করেন আদালত।

এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, ‘ডিক্রি জারির অবৈধ আদেশ দেয়ায় হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো উচিত।’

অ্যাটর্নি জেনারেলের সঙ্গে একমত পোষণ করেন প্রাক্তন অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, ফিদা এম কামাল, জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদসহ সিনিয়র আইনজীবীরা।

এরপর আদালত ঋণ সংক্রান্ত এই মামলার হাইকোর্ট ও বিচারিক আদালতের রায় বাতিল ঘোষণা করেন এবং রিটকারীকে এক কোটি টাকা জরিমানা করে আদেশ দেন।

পরে প্রাক্তন অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের একটি বেঞ্চের বিরুদ্ধে যে অভিযোগ এসেছে, আমরা সেই অভিযোগ রাষ্ট্রপতির কাছে পাঠানোর জন্য আদালতের কাছে আবেদন জানিয়েছে। অথবা আদালতই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন। আদালতের মযার্দা-ভাবমূর্তি রক্ষার জন্যই পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করি।’




রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৯/মেহেদী/ইভা

ইউটিউব সাবস্ক্রাইব করুন