ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রমনা বটমূলে বোমা হামলা : ৫ দিনে নয়জনের সাক্ষ্য

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ২৩ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রমনা বটমূলে বোমা হামলা : ৫ দিনে নয়জনের সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক : রমনা বটমূলে বোমা হামলার ঘটনায় দায়ের হওয়া বিস্ফোরক আইনের মামলায় গত বছরের ১৭ জুন মো. আলাউদ্দিন খান নামে এক ব্যক্তি সাক্ষ্য দেন। এরপর আর কোনো সাক্ষী ট্রাইব্যুনালে হাজির না হওয়ায় আদালত গত ২৫ এপ্রিল ১৩ সাক্ষীর বিরদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

আদালত ১৯ থেকে ২৩ মে পর্যন্ত টানা ৫ দিন সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করে দেন। এই ৫ দিনে নয়জন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন।

বৃহস্পতিবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের ডা. ফজলুল করিম সাক্ষ্য দেন। এর আগে গত ৪ দিনে আটজন সাক্ষ্য দেন। আদালত আগামী ১১, ১২ ও ১৩ জুন পরবর্তী সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করেছেন।

এ নিয়ে মামলাটিতে চার্জশিটভুক্ত ৮৪ জন সাক্ষীর মধ্যে ৩৫ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে।

এখনো যাদের বিরুদ্ধে অজামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি আছে তারা হলেন- ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. মো. মিজানুল হক, একই বিভাগের ডা. মিজানুর রহমান ও ডা. নুরুল ইসলাম এবং কুমিল্লার দাউদকান্দি থানার এসআই আমানুল্লাহ।

এ সাক্ষীদের মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. মো. মিজানুল হক ও একই বিভাগের ডা. মিজানুর রহমান মারা গেছেন বলে জানান সংশ্লিষ্ট আদালতের স্পেশাল পাবলিক প্রসিকিউটর আবু আব্দুল্লাহ ভূঞা।

২০০৯ সালের ১৬ এপ্রিল মামলাটিতে আদালত অভিযোগ গঠন করেন। ওই সময় বিস্ফোরক আইনের ৩ ও বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারায় অভিযোগ গঠন করা হয়। তাই ৩ ধারার সঙ্গে ৬ ধারা যুক্ত করে এবং বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারার প্রয়োজনীয়তা না থাকায় তা বাদ দিয়ে অভিযোগ গঠন করা হয়।

এই ঘটনায় হত্যা মামলায় একই সংখ্যক আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে ২০১৪ সালের ২৩ জুন রায় ঘোষণা করেন আদালত। রায়ে মুফতি হান্নানসহ আটজনের মৃত্যুদণ্ড এবং অপর ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- আরিফ হাসান সুমন, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, আবু তাহের, আ. রউফ, আকবর হোসাইন ওরফে হেলালউদ্দিন, মো. তাজউদ্দিন, সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জাহাঙ্গীর আলম বদর, আবু বকর ওরফে সেলিম হাওলাদার, শফিকুর রহমান, ইয়াহিয়া ও আব্দুল হাই।

২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত ও বহু লোক আহত হন। ২০০৮ সালের ৩০ নভেম্বর এ ১৪ অভিযুক্তের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে সিআইডি।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৯/মামুন খান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়