ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিচারকের কাছে ব্যাখ্যা তলব

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১১ ৫:৫৪:১৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১১ ৫:৫৬:২৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : অস্ত্র মামলার এক আসামিকে আইনে নির্ধারিত সর্বনিম্ন সাজার (১০ বছর) চেয়ে কম সাজা (৭ বছর) দেওয়ায় নাটোরের তিন নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক বেগম রুবাইয়া ইয়াসমিনের কাছে ব্যাখ্যা তলব করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি এ এন এম বশির উল্লাহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ আগামী ২৫ জুলাইয়ের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছেন। ওই দিন এই মামলার পরবর্তী আদেশ দেবেন আদালত।

আদালতে আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. তাহেরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম ও আনোয়ারা শাহজাহান।

অস্ত্র মামলার আসামি নাটোর সদরের কাঠালবাড়িয়া গ্রামের মো. লোকমান ভুঁইয়ার ছেলে মো. রাজ্জাককে অস্ত্র মামলায় দেওয়া ৭ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আসামির করা আপিলের ওপর শুনানিকালে বিষয়টি আদালতের নজরে আসায় এ আদেশ দেন হাইকোর্ট।

মামলার বিবরণে জানা যায়, ২০১৭ সালের ২৭ জুলাই পিস্তলসহ মো. রাজ্জাককে গ্রেপ্তার করে পুলিশ। একই দিন তার বিরুদ্ধে নাটোর সদর থানায় মামলা হয়। এই মামলায় বিচার শেষে গত ২৮ মার্চ রাজ্জাককে সাত বছরের কারাদণ্ড দেন নাটোরের তিন নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক। ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯ক ধারায় এ সাজা দেওয়া হয়। অথচ আইনের এই ধারায় সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড এবং সর্বনিম্ন সাজা ১০ বছর।


রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৯/মেহেদী/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন