ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সাংবাদিকদের কাছে আরো দায়িত্বশীলতার প্রত্যাশা হাইকোর্টের

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাংবাদিকদের কাছে আরো দায়িত্বশীলতার প্রত্যাশা হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক: সংবাদ পরিবেশনের ক্ষেত্রে গণমাধ্যম কর্মীদের সতর্ক করে আদালত বলেছেন, ‘রাষ্ট্র ও সমাজের মুখপাত্র হিসেবে আমরা সাংবাদিকদের কাছ থেকে আরো দায়িত্বশীলতা প্রত্যাশা করি। এ দায়িত্বশীলতা বিশদ, সত্যের প্রতিফলন এবং এটা সম্পূর্ণ হতে হবে।’

সাংবিধানিক পদধারী ব্যক্তিদের রাষ্ট্রীয় পদমর্যাদা ক্রম অনুযায়ী আগের মতো প্রটোকল দেওয়া সংক্রান্ত আদেশে বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালত সুপ্রিম কোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদধারী ব্যক্তিদের রাষ্ট্রীয় পদমর্যাদা ক্রম অনুযায়ী আগের মত প্রটোকল দেওয়ার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে আদালতের খবর পরিবেশনের ক্ষেত্রে গণমাধ্যমকে সর্তক ও সজাগ থাকতে বলেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট একরামুল হক টুটুল। তাকে সহযোগিতা করেন আইনজীবী মামুন মাহবুব ও তাপস কুমার বিশ্বাস।

গত ৩১ জুলাই ‘রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ছাড়া কেউ ভিআইপি নন, হাইকোর্টের একটি বেঞ্চের এই মন্তব্যকে কোন কোন গণমাধ্যমে আদালতের আদেশ বলে প্রচার করা হয়। ওই মন্তব্যের সূত্র ধরে কয়েকটি অনলাইনে ‘হাইকোর্ট ডিঙ্গিয়ে প্রটোকল চাইলেন বিচারপতি’ এ ধরণের শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এতে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। এমনকি সাংবিধানিক পদধারী ব্যক্তিদের প্রটোকল দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টরা দ্বিধাদ্বন্দে পড়েন।

এ অবস্থায় বুধবার হাইকোর্টে রিট করেন আইনজীবী শাহিনুর রহমান। রিটের শুনানি নিয়ে আদালত উপরোক্ত আদেশ দেন।

 

রাইজিংবিডি/ঢাকা/০৭ আগস্ট ২০১৯/মেহেদী/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়