ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:
ওয়াসা ও জেলা প্রশাসককে চিঠি

দখলকৃত খালের হালনাগাদ তথ্য চায় দুদক

এম এ রহমান মাসুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২০ ৭:১৩:২০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২০ ৭:১৩:২০ পিএম

নিজস্ব প্রতিবেদক : ঢাকা ওয়াসা এবং জেলা প্রশাসনের আওতাধীন রাজধানী ও আশপাশের খালগুলো কাদের দখলে আছে এবং তা উদ্ধারে কি কি ব্যবস্থা নিয়েছে তার হালনাগাদ তথ্য চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

কমিশনের মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খানের সই করা চিঠি মঙ্গলবার প্রতিষ্ঠান দুটির প্রধান বরাবর পাঠানো হয়েছে। চিঠিতে আগামি ১৫ কার্যদিবসের মধ্যে এসব তথ্য ছক আকারে জানাতে বলা হয়েছে। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়, দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত এবং গবেষণায় দেখা গেছে যে, ঢাকা জেলা প্রশাসন ও ঢাকা ওয়াসার অধিক্ষেত্রাধীন অধিকাংশ সরকারি খালসমূহ প্রভাবশালী ভূমি দস্যূদের দ্বারা বেদখল হয়ে গেছে। এছাড়া অনেক খাল যথাযথ সংস্কার ও পুনর্খননের অভাবে ভরাট হয়ে গেছে। কোনো কোনো খাল ময়লা-আবর্জনা ও পরিত্যক্ত বর্জ ফেলার কারণেও ভরাট হয়ে যাচ্ছে।

এতে করে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট, পরিবেশ বিপর্যয়সহ বর্ষাকালে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা দিন দিন প্রকট আকার ধারণ করছে উল্লেখ করে চিঠিতে আরও বলা হয়, বিদ্যমান পরিস্থিতিতে ঢাকার জলাবদ্ধতা নিরসনসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় বেদখলকৃত খালসমূহ পুনরূদ্ধার করে সংস্কার ও সরকারি নিয়ন্ত্রণে আনা জরুরি।

চিঠিতে ঢাকা ওয়াসা এবং ঢাকা জেলার অধীন খালসমূহের বর্তমান অবস্থান অর্থাৎ সর্বশেষ হাল জরিপ অনুযায়ী থানা ও মৌজাভিত্তিক মোট কতটি খাল রয়েছে, সেই বিষয়ে জানতে চাওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, কমিশনের সিদ্ধান্ত মোতাবেক ঢাকা ওয়াসা/ জেলা প্রশাসনের অধিক্ষেত্রাধীন থানা ও মৌজাভিক্তিক খালের দাগ-খতিয়ান, অবস্থান উল্লেখপূর্বক মোট কতটি খাল ঢাকা ওয়াসার নিয়ন্ত্রণে রয়েছে এবং কতটি খাল বেদখল ও কার দখলে কি অবস্থায় রয়েছে? উক্ত বেদখলকৃত খাল উদ্ধারে ঢাকা ওয়াসা এ পর্যন্ত কি কি পদক্ষেপ গ্রহণ করেছে এবং কোন কোন খাল উদ্ধার করা হয়েছে তার তথ্য ছক আকারে পত্র প্রাপ্তির ১৫ কার্যবিদসের মধ্যে মহাপরিচালকের (বিশেষ তদন্ত) দপ্তরে পাঠাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/এম এ রহমান/নবীন হোসেন

ইউটিউব সাবস্ক্রাইব করুন