ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হলি আর্টিজানে হামলা : দুই বিচারকের সাক্ষ্য

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৬, ১১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হলি আর্টিজানে হামলা : দুই বিচারকের সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলায় দুই বিচারকের সাক্ষ্য গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল।

তারা হলেন- নারায়ণগঞ্জ যুগ্ম জেলা ও দায়রা জজ এসএম মাসুদ জামান এবং চাঁপাইনবাবগঞ্জের সিনিয়র সহকারি জজ মাজহারুল ইসলাম।

বুধবার ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে তারা সাক্ষ্য দেন। তাদের সাক্ষ্য নেয়ার পর আদালত আগামী ২ অক্টোবর পরবর্তী সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করেছেন।

সাক্ষী এসএম মাসুদ জামান ঢাকা সিএমএম আদালতে কর্মরত থাকা অবস্থায় হলি আর্টিজানে হামলার ঘটনার দুই প্রত্যক্ষদর্শী ফাইরুজ মালিহার ও আলামিন চৌধুরী নামে দুই জনের সাক্ষী হিসেবে জবানবন্দি রেকর্ড করেন।

আর মাজহারুল ইসলামও ঘটনাকালীন সময় ঢাকা সিএমএম আদালতে কর্মরত ছিলেন। তিনি ভারতীয় নাগরিক ডা. সত্য প্রকাশের জবানবন্দি রেকর্ড করেন।

এ সম্পর্কেই তারা এদিন আদালতে সাক্ষ্য দেন।

মামলাটিতে এখন পর্যন্ত চার্জশিটভুক্ত ২১১ সাক্ষীর মধ্যে ১০৮ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে।

সাক্ষ্য নেয়ার সময় আসামি মামুনুর রশীদ, শফিকুল ইসলাম, হামলার মূল সমন্বয়ক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন, অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী জেএমবি নেতা হাদিসুর রহমান সাগর, জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খানকে কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

২০১৬ সালে হলি আর্টিজান রেস্তোরাঁয় অস্ত্রধারী সন্ত্রাসীরা হামলা করে দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে। জঙ্গিবিরোধী অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের গ্রেনেড হামলায় গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার রবিউল ইসলাম ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন খান নিহত হন। সন্ত্রাসীরা রাতের বিভিন্ন সময়ে জিম্মি থাকা তিন বাংলাদেশিসহ ২০ জনকে হত্যা করে।


রাইজিংবিডি/ঢাকা/১১সেপ্টেম্বর ২০১৯/মামুন খান/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়