ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুপ্রিম কোর্টের আইনজীবীদের জন্য ১২ তলা ভবন

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপ্রিম কোর্টের আইনজীবীদের জন্য ১২ তলা ভবন

নিজস্ব প্রতিবেদক : বার কাউন্সিলের ১৫ তলা ভবন এবং ১২ তলা বিশিষ্ট সুপ্রিম কোর্ট এনেক্স এক্সটেনশন ভবন নির্মাণ শুরুর পর এবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে ১২ তলা ভবন করার উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে কার্যক্রম শুরু করেছে গণপূর্ত মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সাংবাদিকদের হাতে আসা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব সুরাইয়া বেগম স্বাক্ষরিত এক স্মারক থেকে এ তথ্য জানা গেছে।

গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবর পাঠানো স্মারকে বলা হয়, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির চতুর্থ  তলা বিশিষ্ট এনেক্স ভবনকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে রেট্রোফিটিংস পদ্ধতিতে ১২ তলা ভবনে উন্নীতকরণের  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। যার একটি অনুলিপি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বরাবর পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, চতুর্থ তলা এনেক্স ভবনকে ১২ তলা ভবনে উন্নীতকরণ সংক্রান্ত এ অনুলিপি পেয়েছি।

এদিকে মৎস্য ভবনের পশ্চিম পাশে পুরনো ভবনটি ভেঙে ১৫ তলা বিশিষ্ট নতুন ভবনের নির্মাণ কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। দুটি বেজমেন্টসহ বার কাউন্সিলের নতুন ভবনের মোট আয়তন হবে ১৩ হাজার ৬৪৪ দশমিক ৩৭ বর্গমিটার। সীমানা প্রাচীর হবে ১৯৩ দশমিক ৬০ বর্গমিটার। এক হাজার কেভিএ ক্ষমতার বিদ্যুতের সাব-স্টেশন থাকবে। ভবনে থাকবে তিনটি লিফট। ২০২১ সালের ডিসেম্বরে নির্মাণকাজ শেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া গত বছর ডিসেম্বর থেকে নির্মিত হচ্ছে ১২ তলা বিশিষ্ট সুপ্রিম কোর্ট এনেক্স এক্সটেনশন (বর্ধিত) ভবন। সুপ্রিম কোর্ট এনেক্স ভবনের পশ্চিম পাশে ১৮ হাজার ১৩৪ বর্গমিটার জায়গায় এ ভবন নির্মাণ করা হচ্ছে।


রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়