ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মোবাইল ব্যাংকিং মনিটর করছে দুদক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০০, ১৮ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোবাইল ব্যাংকিং মনিটর করছে দুদক

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অবৈধ অর্থের লেন-দেন হচ্ছে কিনা তা মনিটর করার জন্য তাদের ডাটাবেজে প্রবেশের অনুমতি পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের প্রধান কার্যালয়ে ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস এন্ড ক্রাইম- এর দক্ষিণ এশিয়ার প্রতিনিধি ড. সুরুচি পান্টের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল দুদক চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করে।

পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে ওই বৈঠকে দুদক চেয়ারম্যান আরো বলেন, ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে যে সব দুর্নীতি সংঘটিত হয় তা নিয়ন্ত্রণ করা আমাদের সামনে বড় চ্যালেঞ্জ। অপরাধীরা এমনভাবে প্রযুক্তি ব্যবহার করে যা নিয়ন্ত্রণ করা চ্যালেঞ্জিং।  মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অবৈধ অর্থের লেন-দেন হচ্ছে কিনা তা মনিটরিংয়ের জন্য কমিশন তাদের ডাটাবেজে প্রবেশের অনুমতি পেয়েছে।  বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড ও দুর্নীতি দমন কমিশন সমন্বিতভাবে এবং প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে ট্রেড বেইজড মানিলন্ডারিংসহ সকল প্রকার অবৈধ লেন-দেন নিয়ন্ত্রণ করতে পারে।  অর্থ পাচার বন্ধ করতে হলে এসব প্রতিষ্ঠানের সমন্বিত উদ্যোগের কোনো বিকল্প নেই।

যারা জালিয়াতি করে ব্যাংক ঋণ গ্রহণ করছেন তারাই ওভার-ইনভয়েসিংয়ের মাধ্যমের মানিলন্ডারিং করছেন বলে আমাদের ধারণা।  তাই সকলের সমন্বিত উদ্যোগের প্রয়োজন। ’

প্রতিনিধি দলের সদস্যদের স্বাগত জানিয়ে ইকবাল মাহমুদ বলেন, ‘দুদকের কার্যক্রমে সরকার বা কোনো রাজনৈতিক দল প্রতিবন্ধকতা সৃষ্টি করছে না, যা আমাদের বড় শক্তি।  আমাদের বড় সমস্যা হচ্ছে যে, দুদক তার কাজ-কর্মের মাধ্যমে কাক্ষিত মাত্রায় জন আস্থা অর্জন করতে পারেনি।  তাই নাগরিকগণের  আস্থা অর্জনের উদ্দেশ্যেই বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, ‘বিশেষজ্ঞদের মতে আগামিতে যে ১১টি দেশ বিশ্ব অর্থনীতিতে নেতৃত্ব দেবে তার মধ্যে বাংলাদেশ একটি।  বিশ্ব অর্থনীতিতে নেতৃত্ব দিতে হলে দেশের সম্ভাবনাময় তরুণ প্রজন্মকে মানবসম্পদে পরিণত করার কোনো বিকল্প নেই।  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় উল্লেখিত গুণগত শিক্ষার মাধ্যমেই জনতাত্ত্বিক লভ্যাংশ পাওয়া যেতে পারে।  সক্ষম মানবসম্পদ সৃষ্টি করা না গেলে জনতাত্ত্বিক লভ্যাংশ পাওয়ার সুযোগ সীমিত।  ঠিক এ কারণেই কমিশন শিক্ষা এবং স্বাস্থ্য ব্যবস্থাপনায় দুর্নীতি দমন, প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

উত্তম চর্চার বিকাশ, তথ্য বিনিময়, দুর্নীতি দমনে কৌশল নির্ধারণসহ বিভিন্ন ইস্যুতে পারস্পরিক সহযোগিতার জন্য ভুটান, রাশিয়া ও ভারতের দুর্নীতিবিরোধী সংস্থাসমূহের সাথে দুদক  সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।  আরো বেশ কয়েকটি দেশের এ জাতীয় সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়গুলো প্রক্রিয়াধীন রয়েছে।’

তিনি আরো বলেন, ‘দুদক অভ্যন্তরীণ স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকল্পে শূন্য সহিষ্ণুতার নীতি অবলম্বন করছে।  এরই মধ্যে বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগে বেশ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।  কমিশনের অভ্যন্তরে দুর্নীতি করে কেউ পার পাবে না।’

এসময়  দুদকের প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম সোহেলসহ সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

ঢাকা/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়