ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

অ্যাডভোকেটশিপ পরীক্ষা নিয়ে নতুন সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-০২ ৪:৫২:২৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-০২ ৪:৫২:২৩ পিএম

অ্যাডভোকেটশিপ (আইনজীবী তালিকাভুক্তি) পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেয়ার বিষয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল। এ সিদ্ধান্ত অনুযায়ী, কোর্স ডিউরেশনের স্বল্পতা, ইউজিসির অনুমোদন না থাকা এবং ‘ও’ লেভেলের পর ‘এ’ লেভেল না করে বিদেশি ল ডগ্রিধারীদের রেজিস্ট্রেশন কার্ড  দেবে না সংস্থাটি।

বুধবার বার কাউন্সিলের সচিব (জ‌্যেষ্ঠ জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

‘পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন প্রদানের বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত’ শীর্ষক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বার কাউন্সিলের গত ২১ সেপ্টেম্বর সভার সিদ্ধান্ত অনুসারে কিছু শিক্ষার্থীর নাম সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বার কাউন্সিলে পাঠালেও পরীক্ষা করে দেখা যায় তাদের কোর্স ডিউরেশনের স্বল্পতা রয়েছে। যেমন: দুই বছরের পাস কোর্স এক বছরে শেষ করেছে, চার বছরের অনার্স কোর্স এক বছর বা দুই বছরে শেষ করেছে, যা নিয়মবহির্ভূত। এমন পরীক্ষার্থীদের ব্যাপারে পুনঃরেজিস্ট্রেশন না দেয়ার সিদ্ধান্ত হয়।

এছাড়া, যেসব বিশ্ববিদ্যালয়ের অনুমোদন ইউজিসি/শিক্ষা মন্ত্রণালয় বাতিল ঘোষণা করেছে বা ইউজিসি ল প্রোগ্রাম অনুমোদন পাওয়ার আগে নিয়মবহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করে শিক্ষা কার্যক্রম শুরু করেছে, সেসব বিশ্ববিদ‌্যালয়ের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন দেবে না বার কাউন্সিল।

‘ও লেভেলের পর এ লেভেল না করে বিদেশি ল ডিগ্রিধারীদের পুনঃরেজিস্ট্রেশন/রেজিস্ট্রেশন দেয়ার বিষয়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত’ শীর্ষক আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বার কাউন্সিলের ২১ সেপ্টেম্বর সভার সিদ্ধান্ত মোতাবেক দুই বছর মেয়াদি এসএসসি/ও লেভেল/সমমান, এরপর দুই বছর মেয়াদি এইচএসসি/এ লেভেল/সমমান পরীক্ষায় পাস না করে কেউ এলএলবি অনার্স প্রোগ্রামের সার্টিফিকেট দাখিল করলে তাকে বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন কার্ড দেয়া হবে না।

 

ঢাকা/মেহেদী/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন