ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অপরাধ না করেও ২৬ দিন কারাভোগ, মুক্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ১১ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপরাধ না করেও ২৬ দিন কারাভোগ, মুক্তির নির্দেশ

রাজন ভূইয়া ও হাবিবুল্লাহ রাজন

অপরাধ না করেও ২৬ দিন কারাগারে থাকা কুমিল্লার গোপালনগর গ্রামের মৃত আব্দুল মান্নান ভূইয়ার ছেলে মো. রাজন ভূইয়ার মুক্তির নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ দায়রা জজ আদালতের বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এক টাকা মুচলেকায় তার কারামুক্তির নির্দেশ দেন।

একই সঙ্গে রাজন ভূইয়াকে গ্রেপ্তারকারী কুমিল্লার ব্রাহ্মণপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) আরশাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, সে বিষয়ে আগামী ৪ ডিসেম্বর আদালতে উপস্থিত হয়ে তাকে কারণ দর্শাতে বলা হয়েছে।

অন্যদিকে, মো. রাজন ভূইয়ার পরিবার-পরিজনকে হয়রানি না করতে সংশ্লিষ্ট থানার পুলিশকে নির্দেশ দিয়েছেন আদালত।

রাজন ভূইয়ার আইনজীবী নিকুঞ্জ বিহারী আচার্য্য জানান, গত ১৬ অক্টোবর গাড়ির ওয়ার্কশপের কর্মচারী মো. রাজন ভূইয়াকে (১৯) তার বাড়ি থেকে গ্রেপ্তার করেন ব্রাহ্মণপাড়া থানার এসআই আরশাদ। পুলিশ যে পরোয়ানার ভিত্তিতে তাকে গ্রেপ্তার করে, সেখানে আসামির নাম লেখা ছিল মো. হাবিবুল্লাহ রাজন, পিতা : আব্দুল মান্নান। গ্রেপ্তারের পর পুলিশকে দুই রাজনের বাবার নামের পার্থক‌্য এবং তাদের জীবিত ও মৃতের পার্থক্যের কথা বলা হয়। পুলিশ তা আমলে না নিয়ে আদালতের মাধ্যমে নিরপরাধ রাজন ভূইয়াকে কারাগারে পাঠায়। পরবর্তীতে পরোয়ানায় যে মামলার নম্বর ছিল সে অনুযায়ী খোঁজ নিয়ে দেখা পায় যে, মো. হাবিবুল্লাহ রাজনের (২৬ বছর, ২০১২ সালের চার্জশিট অনুযায়ী),  পিতা আব্দুল মান্নান এবং গ্রামের ঠিকানা একই। তবে রাজধানী ঢাকার রমনা থানাধীন মগবাজার এলাকায় আরেকটি ঠিকানা রয়েছে। হাবিবুল্লাহ রাজনকে ২০১২ সালের ৯ মে ২৮ পিস নেশাজাতীয় ইনজেকশনসহ রাজধানীর বংশাল থানাধীন তাঁতীবাজার এলাকা থেকে গ্রেপ্তার হয়। মামলায় চার্জশিট হওয়ার পর ২০১২ সালের ১ জুলাই বিচারিক আদালত তার জামিন মঞ্জুর করেন। জামিন পেয়েই সে পলাতক হওয়ায় ২০১৩ সালের ৬ জুন গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। সর্বশেষ গত বছর ১৮ ডিসেম্বর গ্রেপ্তার পরোয়ানা জারি করেন ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ দায়রা জজ আদালত। ওই পরোয়ানা পেয়ে ব্রাহ্মণপাড়া থানার এসআই আরশাদ ভুল আসামি মো. রাজন ভূইয়াকে (১৯) গ্রেপ্তার করে। ফলে তাকে বিনাদোষে ২৬ দিন জেলহাজতে থাকতে হয়।

এ আইনজীবী আরো বলেন, মামলার মূল আসামি পলাতক মো. হাবিবুল্লাহ রাজন (৩৩) গত ৭ নভেম্বর একই আদালতে আত্মসমর্পণ করতে এসেছিলেন। কিন্তু ভুল আসামি মো. রাজন ভূইয়া এ মামলায় কারাগারে থাকায় সেদিন আদালত তার আত্মসমর্পণের আবেদন নিতে পারেননি। আমাদের আবেদনের পর আদালত নিশ্চিত হন যে, গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা মো. রাজন ভূইয়া এ মামলার আসামি নন। তিনি পুলিশের খামখেয়ালির শিকার হয়েছেন। তাই আদালত রাজন ভূইয়াকে জামিন ও অব্যাহাতির আদেশ দিয়েছেন।       


ঢাকা/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়