ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শহীদ পরিবারের বাড়ি আত্মসাৎ : গ্রেপ্তারের ১৬ দিন পরেই জামিন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শহীদ পরিবারের বাড়ি আত্মসাৎ : গ্রেপ্তারের ১৬ দিন পরেই জামিন

জাল দলিল তৈরি করে শহীদ পরিবারের অনুকূলে সরকারের বরাদ্দ দেয়া বাড়ি আত্মসাতের মামলায় গ্রেপ্তারের ১৬ দিন পরেই জামিন পেয়েছেন রাজধানীর বংশালের শেখ মো. জাবেদ উদ্দিন।

বৃহস্পতিবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ শুনানি শেষে জামিনের আদেশ দেন।

এদিন আসামির পক্ষে শাহিনুর ইসলাম আসামির জামিন চেয়ে আবেদন করেন। দুদকের পক্ষে মাহমুদ হোসেন জাহাঙ্গীর জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিনের আদেশ দেন।

আদালত সূত্রে জানা গেছে, গত ৭ জানুয়ারি শেখ মো. জাবেদ উদ্দিনকে দুদকের মামলায় গ্রেপ্তার দেখানো হয়। ওই দিনই আদালত তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে গত ১৪ জানুয়ারি আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এরপর থেকে তিনি কারাগারেই ছিলেন। গ্রেপ্তারের ১৬ দিন পর বৃহস্পতিবার আদালত তার জামিন আবেদন মঞ্জুর করেন।

জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে জাল দলিল তৈরি করে শহীদ পরিবারের অনুকূলে সরকারের বরাদ্দ দেয়া বাড়ি আত্মসাতের অভিযোগে গত বছর ২২ ডিসেম্বর দুদকের ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন সংস্থাটির উপ-পরিচালক মো. সালাউদ্দিন। রাজধানীর বংশালের শেখ মো. জাবেদ উদ্দিন ও মিরাজ মো. জাকির উদ্দিনকে এ মামলায় আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে জাল দলিল তৈরি করেন। সেগুলোর ব্যবহার করে বিভিন্ন সরকারি দপ্তরে জমা দিয়ে শহীদ পরিবারকে বরাদ্দ দেয়া জমি দখল করেন। রাজধানীর নবাবপুর এলাকায় অবস্থিত ওই জমির ওপর থাকা তিন তলা ভবন ভেঙে নতুন বহুতল ভবনের বেসমেন্ট তৈরির মাধ্যমে আত্মসাৎ করেছেন। বর্তমান ওই জমির দাম ২ কোটি টাকারও বেশি।

এজাহারে আরো বলা হয়, ঢাকার নবাবপুর রোডের ওই জমি সরকারি অর্পিত সম্পত্তি। ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় থেকে জমিটি শহীদ পরিবারের সদস্য এ কে এম শামসুল হক খানের মা মাসুদা খানমকে বরাদ্দ দেয়া হয়। ওই সম্পত্তি বর্তমানে শহীদ পরিবারের সর্বশেষ সদস্য আজহারুল হক খানের নামে আছে। যা ভোগদখলে থাকা অবস্থায় শেখ মো. জাবেদ উদ্দিন ও তার সহযোগীরা জালিয়াতির মাধ্যমে জয়দেবপুর সাবরেজিস্ট্রি অফিসে একটি দলিল তৈরি করেন। ওই ভুয়া দলিলের গ্রহীতা ননী গোপাল বসাকের মৃত্যুর পর তার ছেলে তপন কুমার বসাক সম্পত্তির মালিক হন মর্মে দাবি করা হয়।

উল্লেখ‌্য, বাড়ি দখলে ভূমিদস্যু চক্রকে সহায়তার অভিযোগে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়ারী জোনের উপ-কমিশনার (ডিসি) ইব্রাহিম খানকে সাময়িক বরখাস্ত করা হয়।


ঢাকা/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়