ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মসজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মসজিদে নারীদের নামাজের ব্যবস্থা চেয়ে রিট

বাংলাদেশের সব মসজিদে নারীদের নামাজের সুব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

রিটে বলা হয়েছে, ‘বাংলাদেশের সংবিধানের ৪১ ধারা অনুযায়ী নারী-পুরুষ সকলের ধর্ম অবলম্বন, পালন ও প্রচারের অধিকার রয়েছে। কিন্তু বাংলাদেশের মুসলিম নারীরা ধর্ম পালনে বৈষম্যের শিকার হচ্ছেন। মুসলমানদের ধর্ম চর্চার কেন্দ্রবিন্দু হলো মসজিদ। পুরুষের পাশাপাশি নারীদের‌ও মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার রয়েছে।’

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান (মামুন) এ রিট দায়ের করেন।

আইনজীবী মো. মাহমুদুল হাসান রাইজিংবিডিকে বলেন, বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

রিটে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ইসলামিক ফাউন্ডেশনের ডিজিকে বিবাদী করা হয়েছে।

রিটে হাদীস গ্রন্থ সহীহ মুসলিম শরীফের রেফারেন্স দিয়ে বলা হয়েছে, ‘সালেম থেকে তার পিতার সূত্রে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “তোমাদের কারো স্ত্রী তার স্বামীর কাছে মসজিদে যাওয়ার অনুমতি চাইলে সে যেন তাকে নিষেধ না করে।”

আইনজীবী বলেন, সুতরাং দেখা যাচ্ছে, সাংবিধানিক ও ধর্মীয়ভাবে নারীদের মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধিকার থাকা সত্ত্বেও বাংলাদেশের নারীরা এ অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। মুসলিম নারীরা যাতে যথাযথভাবে নামাজ আদায় করতে পারে, সেজন্য বাংলাদেশের সকল মসজিদে নারীদের জন্য আলাদা নামাজের জায়গা, আলাদা অজু করার জায়গা ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।


ঢাকা/মেহেদী/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়