ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

অভিজিৎ হত্যা : ৫ বছরেও শেষ হয়নি বিচার

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অভিজিৎ হত্যা : ৫ বছরেও শেষ হয়নি বিচার

পাঁচ বছরেও শেষ হয়নি বিজ্ঞানমনস্ক লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলার বিচার।

২০১৫ সালে অভিজিৎ রায় যুক্তরাষ্ট্র থেকে বাবা-মাকে দেখতে স্ত্রীসহ ঢাকা আসেন। সেবছর একুশে বইমেলায় তার দুটি বই প্রকাশিত হয়। ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে স্ত্রীসহ তার ওপর দুবৃত্তরা হামলা করে। এ ঘটনায় নিহত হন অভিজিৎ রায়। পাঁচ বছরেও এই হত‌্যাকাণ্ডের বিচার শেষ হয়নি। তবে এ বছর মামলাটির বিচার শেষ হবে এমনটি আশা করছে রাষ্ট্রপক্ষ।

ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে অভিজিৎ হত্যা মামলা বিচারাধীন। মামলাটি সাক্ষ্যগ্রহণের পর্যায়ে রয়েছে। সর্বশেষ গত ১৯ ফেব্রুয়ারি মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা ছিল। ওই দিন তিন পুলিশ কর্মকর্তা রমনা থানার এসআই মজিবর রহমান, শাহবাগ থানার এসআই সোহেল রানা এবং এএসআই খলিলুর রহমান সাক্ষ্য দিতে আদালতে হাজির হন। কিন্তু বিচারক ছুটিতে থাকায় আগামী ২ মার্চ মামলার সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য করা হয়।

মামলা সম্পর্কে সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর গোলাম ছারোয়ান খান জাকির বলেন, ‘চার বছর লেগেছে মামলার তদন্তে। এরপর মামলা আমাদের আদালতে এসেছে। রাষ্ট্রপক্ষ থেকে সাক্ষীদের হাজির করা হচ্ছে। এখন পর্যন্ত ১০ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। আশা করছি, এ বছরই মামলাটির বিচার শেষ হবে।’ 

আসামি শফিউর রহমান ফারাবীর আইনজীবী জায়দুর রহমান বলেন, ‘অভিজিৎ রায়কে নিয়ে ফেসবুকে স্ট্যাটাসের জেরে ফারাবীকে মামলায় সম্পৃক্ত করা হয়েছে। এ জন্য তার বিরুদ্ধে সাইবারে মামলাও হয়েছে। সেই মামলায় সম্প্রতি সে খালাস পেয়েছে। আশা করছি, এ মামলায়ও সে খালাস পাবে।’

অভিজিৎ রায়ের পরিবারের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে কথা বলতে রাজি হননি তারা।

অভিজিৎ হত্যাকাণ্ডের পর তার বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল ইসলাম ছয়জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। গত বছর ১ আগস্ট ছয় আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন ট্রাইব্যুনাল। ইতোমধ্যে চার্জশিটভূক্ত ৩৪ জন সাক্ষীর মধ্যে অভিজিৎ রায়ের বাবাসহ ১০ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। 

এ মামলার আসামিরা হলেন- বরখাস্তকৃত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়া, আকরাম হোসেন ওরফে হাসিব ওরফে আবির ওরফে আদনান ওরফে আবদুল্লাহ, আবু সিদ্দিক সোহেল (সাংগঠনিক নাম সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব), মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন (সাংগঠনিক নাম শাহরিয়ার), আরাফাত রহমান (সাংগঠনিক নাম সিয়াম ওরফে সাজ্জাদ ওরফে শামস্) ও শাফিউর রহমান ফারাবী। আসামিদের মধ্যে প্রথম দুজন পলাতক আছেন। অপর আসামিরা কারাগারে আছেন।


ঢাকা/মামুন খান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়