ঢাকা, মঙ্গলবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৭ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

মুক্ত মানুষের মত চিকিৎসা পাবেন না খালেদা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৭ ৪:৪০:৫৪ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৮ ৮:১৯:০৮ এএম

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দিয়ে আদালত বলেছেন, ‘খালেদা জিয়া একজন দণ্ডিত ব্যক্তি। সাধারণ মুক্ত মানুষ আদালত থেকে যে ধরনের সুবিধা পাবেন, দণ্ডিত ব্যক্তি হিসেবে খালেদা জিয়া তার ইচ্ছে অনুযায়ী চিকিৎসা সুবিধা পাবেন না। তাকে জেল কোড অনুসারে চিকিৎসা নিতে হবে।’

বৃহস্পতিবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদেশে আরো বলা হয়, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) দেশের সেরা হাসপাতাল। সেখান থেকে মেডিকেল বোর্ড হাইকোর্টে যে প্রতিবেদন পাঠিয়েছে ওই প্রতিবেদনের কোথাও উল্লেখ নাই যে, তারা খালেদা জিয়াকে উন্নত চিকিৎসা দিতে সক্ষম নন।

আমরা মনে করি, খালেদা জিয়া সম্মতি দিলে সেখানেই তার চিকিৎসা শুরু হতে পারে। উনি যদি সম্মতি দেন তাহলে যেন তাকে চিকিৎসা দেয়া হয়। মেডিকেল বোর্ড মনে করলে অন্য কোনো বিশেষজ্ঞ চিকিৎসককে অন্তর্ভূক্ত করতে পারবে বলে আদেশে বলা হয়।

আদালত আদেশে খালেদার আবেদন খারিজ প্রসঙ্গে বলেন, ‘যে যুক্তিতে খালেদার জামিন আবেদনটি করা হয়েছে, তার কোনো সারসত্ত্বা নাই। এ কারণে জামিন আবেদনটি খারিজ করা হলো।’

গত ১৮ ফেব্রুয়ারি জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন। অসুস্থতার কারণ দেখিয়ে খালেদার জামিন আবেদনে বলা হয়েছে, তিনি গুরুতর অসুস্থ। তার উন্নত চিকিৎসা প্রয়োজন। জামিন পেলে তিনি উন্নত চিকিৎসার জন্য লন্ডনে যেতে চান।

জামিন আবেদনে যুক্তিতে বলা হয়েছে, খালেদা জিয়া গুরুতর অসুস্থ এবং তার উন্নত চিকিৎসা প্রয়োজন। বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয় হাসপাতালে তার উন্নত চিকিৎসা হচ্ছে না। তাই জামিন পেলে তিনি উন্নত চিকিৎসার জন্য লন্ডনে যাবেন। একইসঙ্গে খালেদার শারিরিক অবস্থা জানতে চেয়েও আবেদন করা হয়।

 

ঢাকা/মেহেদী/সনি