ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনাভাইরাস : মনিটরিং সেল গঠন করতে রিট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৭, ৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনাভাইরাস : মনিটরিং সেল গঠন করতে রিট

করোনাভাইরাস প্রতিরোধে জাতীয় মনিটরিং সেল গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

আগামী রোববার (০৮ মার্চ) বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে। রিটটি দায়ের করেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।

এর আগে, করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য ল’ অ‌্যান্ড লাইফ ফাইন্ডেশনের পক্ষে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

নোটিশে করোনাভাইরোস প্রতিরোধে একটি উচ্চক্ষমতা সম্পন্ন মনিটরিং সেল গঠন, সারা দেশে পর্যাপ্ত মাস্ক সরবরাহ নিশ্চিত করাসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়।

স্বাস্থ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, বিমান ও পর্যটন সচিবসহ সরকারের সংশ্লিষ্ট আটজনকে এই নোটিশ পাঠানো হয়।

করোনাভাইরাসের জন‌্য বাংলাদেশ ঝুঁকিপূর্ণ উল্লেখ করে নোটিশে বলা হয়েছে, করোনাভাইরাস ঠেকাতে শুধু বিমানবন্দর, স্থলবন্দর, সমুদ্রবন্দর ও হাসপাতালগুলোতে বিশেষ পদক্ষেপের মধ্যে সীমাবদ্ধ না রেখে সারা দেশে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ অত্যাবশ্যকীয়। পাশাপাশি করোনাভাইরাস রোধে ডাক্তার, প্যারামেডিকস, বেসামরিক প্রশাসন, পুলিশ প্রশাসনের সমন্বয়ে একটি উচ্চক্ষমতা সম্পন্ন মনিটরিং সেল গঠনের সময় এসেছে। সব জেলায় এই সেলের শাখা অফিস থাকতে হবে। করোনাভাইরাসের বিস্তাররোধে সারা দেশে পর্যাপ্ত মাস্কসহ প্রয়োজনীয় সরঞ্জামের সরবরাহ নিশ্চিত করা প্রয়োজন। করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিদের জন্য সব সরকারি-বেসরকারি হাসপাতালগুলোকে সেভাবে প্রস্তুত করতে হবে। পাশাপাশি দেশের জনগণকে করোনাভাইরাস সম্পর্কে সচেতন করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

নোটিশের জবাব না পাওয়ায় এ রিট করা হয়।


ঢাকা/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়