ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের ওপর স্থিতাবস্থা বহাল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ১২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের ওপর স্থিতাবস্থা বহাল

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ১ হাজার ৬৫০ উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের ওপর হাইকোর্টের দেওয়া স্থিতাবস্থা বহাল রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অ্যাডভোকেট মো. সালাহউদ্দিন দোলন ও ব্যারিস্টার সুব্রত কুমার কুন্ডু।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ১ হাজার ৬৫০ উপসহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে কোটা পদ্ধতি অনুসরণ না করার অভিযোগ নিষ্পত্তিতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অভিযোগ তদন্ত করে ফল পুনঃপ্রকাশ করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

জনপ্রশাসন ও কৃষি মন্ত্রণালয় সচিব, সরকারি কর্ম কমিশন(পিএসসি) চেয়ারম্যান ও কৃষি সম্প্রারণ অধিদপ্তরের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে এসব রুলের জবাব দিতে বলা হয়। এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওই আদেশ দেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৩ জানুয়ারি ১ হাজার ৬৫০ জন উপসহকারী কৃষি কর্মকর্তার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর লিখিত পরীক্ষার প্রকাশিত ফলাফলে ৫ হাজার ১১৪ জনকে উত্তীর্ণ দেখানো হয়। এরপর ২০১৯ সালের ১৮ ডিসেম্বর থেকে চলতি বছরের জানুয়ারী পর্যন্ত মৌখিক পরীক্ষা নেওয়া হয়। এই পরীক্ষা শেষে ১ হাজার ৬৫০ জনকে চূড়ান্ত করে গত ১৭ জানুয়ারি ফল প্রকাশ করা হয়।

এরপর চাকরিপ্রার্থীরা ওই ফল প্রকাশে কোটা পদ্ধতি অনুসরণ করা হয়নি মর্মে অভিযোগ এনে কৃষি সচিব ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালকের কাছে আবেদন করে। চাকরিতে কোটা অনুসরণ না করায় পুনরায় ফল প্রকাশের দাবি জানানো হয়। কিন্তু কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নেওয়ায় ৩৬৯ জন চাকরিপ্রার্থী হাইকোর্টে রিট দায়ের করেন।

 

ঢাকা/মেহেদী/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়