ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মধ‌্যরাতে সাংবাদিককে সাজা: জড়তিদের শাস্তি দাবি আসকের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১৫ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মধ‌্যরাতে সাংবাদিককে সাজা: জড়তিদের শাস্তি দাবি আসকের

নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামকে মধ‌্যরাতে ভ্রাম‌্যমাণ আদালতে সাজা দেওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)।  এই ঘটনায় জড়িতের দৃষ্টান্তমূলক শাস্তিও দাবি করেছে সংস্থাটি। রবিবার (১৫ মার্চ) আসকের নির্বাহী পরিচালক শীপা হাফিজার স্বাক্ষরিত এক  বিবৃতিতে এসব কথা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, এ ঘটনা ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য নির্ধারিত ‘মোবাইল কোর্ট আইন ২০০৯’-এর সুস্পষ্ট লঙ্ঘন।  একইসঙ্গে  ক্ষমতার অপব্যবহারের নিকৃষ্ট উদাহরণও। আসক মনে করে, এ ঘটনা গণমাধ্যমের স্বাধীনতার জন্য অশনিসংকেত।

আসকের মতে, সাংবাদিক আরিফুল ইসলামকে যে প্রক্রিয়ায় আটক করে সাজা দেওয়া হয়েছে, তা সংশ্লিষ্ট আইনের বরখেলাপ, মানবাধিকার ও সাংবিধানিক অধিকারের চরম লঙ্ঘন। এ ঘটনায় বাড়ি থেকে মধ্যরাতে তুলে এনে জেলা প্রশাসকের কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অথচ ভ্রাম্যমাণ আদালত কেবল ঘটনাস্থলে তফসিলভুক্ত অপরাধের জন্য সাজা দিতে পারে। অন্যদিকে মাদকবিরোধী অভিযানে আটক করে সাজা দিলেও এই অভিযান জেলা প্রশাসন, না মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর পরিচালনা করেছে, তা সংশ্লিষ্টরা সুনির্দিষ্ট করতে পারছেন না। বরং পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছেন।

এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে আসক বলছে, আইনের শাসন, সুশাসন ও দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠার ক্ষেত্রে এমন ঘটনা নেতিবাচক দৃষ্টান্ত তৈরি করে।


ঢাকা/মাকসুদ/হক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়