ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

যন্ত্রপাতি ক্রয়ে ৬ কোটি টাকা লোপাটে দুদকের মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-১৬ ৮:২২:৪৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-১৬ ৯:৫৭:২৭ পিএম

যন্ত্রপাতি ক্রয়ের নামে প্রায় ছয় কোটি টাকা আত্মসাতের অভিযোগে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও ঠিকাদারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মো. জালাল উদ্দিন বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া ও ঠিকাদার মেসার্স আহমেদ এন্টারপ্রাইজের মালিক মুন্সী ফররুখ হোসাইন।

এজাহারে বলা হয়েছে, শহীদ সোহরাওয়ার্র্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক উত্তম কুমার বড়ুয়া ভারী যন্ত্রপাতি কেনার নির্ধারিত আর্থিক ক্ষমতা সীমার অতিরিক্ত অর্থে যন্ত্রপাতি কিনে নীতিমালার ব্যত্যয় ঘটিয়েছেন। ভারী যন্ত্রপাতি ক্রয়ের জন্য ২০১৭-১৮ ও  ২০১৮-১৯ অর্থ বছরে পৃথক দুটি সাজানো উন্মুক্ত দরপত্র আহ্বান করেন হাসপাতালের পরিচালক। শুধু তাই নয়, অপারেশন ও রোগ নির্ণয়ের মেডিকেলের ভারী যন্ত্রপাতি ক্রয়ে প্রকৃত আমদানীকারক, বিক্রয়কারী ও সরবরাহকারীদের দরপত্রে অংশ গ্রহণের সুযোগ না দিয়ে তৃতীয় মধ্যস্বত্তভুগী ঠিকাদারকে বাজার দরের চেয়ে বহুগুণ বেশি সাজানো দর গ্রহণ করেন।

অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া দরপত্র মূল্যায়ণ কমিটির সভাপতি ও প্রতিষ্ঠান প্রধান হিসাবে অন্যায়ভাবে লাভবান হওয়ার জন্য ক্ষমতার অপব্যবহার করে ঠিকাদার মুন্সী ফররুখ হোসাইনকে সর্বনিন্ম দরদাতা দেখিয়ে কার্যাদেশ প্রদান ও অফিস বিল পাশ করে পাচঁ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার টাকা আত্মসাত করেন। আসামিদের বিরুদ্ধে দণ্ড বিধির ৪০৯/১০৯ এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনে মামলা রুজু করা হয়।


ঢাকা/এম এ রহমান/সাজেদ