ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিনামূল্যে জনগণের করোনা পরীক্ষার ব্যবস্থা করতে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ৩ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিনামূল্যে জনগণের করোনা পরীক্ষার ব্যবস্থা করতে লিগ্যাল নোটিশ

করোনা পরীক্ষার বাণিজ্যিকীকরণ প্রতিরোধে সাধারণ জনগণের বিনামূল্যে  করোনা পরীক্ষার ব্যবস্থা করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (০৩ মে) ল’ অ‌্যান্ড লাইফ ফাউন্ডেশন এর পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এ নোটিশ পাঠান।

স্বাস্থ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের সরকারি ইমেইলে এ নোটিশ পাঠানো হয়।

ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব বলেন, ‘সরকার এরইমধ্যে বিভিন্ন বেসরকারি হাসপাতালকে করোনা টেস্টের অনুমতি দিয়েছে। যেখানে সরকার একটি নির্ধারিত মূল্য টেস্টের জন্য দিয়েছে, সেটি হলো তিন হাজার পাঁচশত টাকা। যা অত্যন্ত ব্যয়বহুল এবং সাধারণ মানুষকে করোনা পরীক্ষায় উদ্বুদ্ধ করার পরিবর্তে নিরুৎসাহিত করা হবে।  একই সঙ্গে বলা যায়, যেহেতু করোনা একটি জাতীয় সমস্যা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে যত বেশি টেস্ট করা সম্ভব হবে অল্প সময়ে ততো তাড়াতাড়ি এবং সঠিকভাবে এই করোনাভাইরাস প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ নেওয়া সম্ভব। ’

‘কিন্তু একটি টেস্টের মূল‌্য যদি নির্ধারণ করা হয় ৩৫০০ টাকা, তাহলে আমাদের সাধারণ মানুষ টেস্টে আগ্রহী হবে না এবং এখানে একটি বাণিজ্যিকীকরণ হবে টেস্ট নিয়ে। এছাড়া এটি একটি বৈষম্যমূলক পদক্ষেপ। কারণ কিছু মানুষ বিনামূল্যে টেস্ট করতে পারবে, আর কিছু মানুষকে ৩৫০০ টাকায় টেস্ট করাতে হবে এবং বেসরকারি হাসপাতালগুলো এই বিষয়টি নিয়ে একটি ব্যাপক বাণিজ্য করার সুযোগ পাবে, যেটা অনাকাঙ্ক্ষিত এবং অপ্রত্যাশিত।’

নোটিশে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সাধারণ জনগণের জন্য বিনামূল্যে করোনা পরীক্ষার ব্যবস্থা নিতে বলা হয়েছে।  অন্যথায়  আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে।


ঢাকা/মেহেদী/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়