ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উপজেলা পর্যায়েও টিসিবির পণ্য কেনার সুবিধা দিতে রিট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ১৬ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
উপজেলা পর্যায়েও টিসিবির পণ্য কেনার সুবিধা দিতে রিট

করোনা পরিস্থিতির মধ্যে সিটি করপোরেশন এবং পৌরসভার ছাড়াও এর বাইরে দেশের প্রতিটি উপজেলায় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে কম দামে পণ্য বিক্রির ব্যবস্থা করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে।

শনিবার বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে   ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব ইমেইলে এ রিট দায়ের করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব এবং ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

এর আগে গত ৩০ এপ্রিল সিটি করপোরেশন এবং পৌরসভার ছাড়াও এর বাইরে দেশের প্রতিটি উপজেলায় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে কম দামে পণ্য বিক্রির ব্যবস্থা করতে  লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়, টিসিবি’র মাধ্যমে কম দামে অর্থাৎ ১০ টাকা মূল্যে চাল এবং অন্যান্য সামগ্রী বিক্রি করা হয়। সেটা বর্তমানে শুধুমাত্র সিটি করপোরেশন এবং কিছু কিছু পৌরসভা এলাকার মধ্যে সীমিত। যে কারণে এর সুফল সারাদেশের নিম্নবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত সাধারণ মানুষ ভোগ করতে পারছে না বা এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কিন্তু এই কম দামে খাদ্য দ্রব্য কেনার অধিকার  বাংলাদেশের সব মানুষের আছে।বর্তমান পরিস্থিতিতে দীর্ঘদিন যাবৎ সরকারি ছুটি চলছে এবং সারাদেশে লকডাউন চলছে। এই পরিস্থিতিতে বিশেষ করে নিম্ন এবং নিম্ন মধ্যবিত্ত মানুষ যারা আছেন তারা ব্যাপক আর্থিক অসুবিধার সম্মুখীন হচ্ছে এবং তারা সমস্যায় ভুগছে। কিন্তু এই টিসিবির মাধ্যমে কম দামে যেসব পণ্য বিক্রি করা হয় সেটা যদি শুধুমাত্র সিটি করপোরেশন এবং পৌরসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে সারা বাংলাদেশের উপজেলা পর্যায়ে বিক্রি করার ব্যবস্থা গ্রহণ করা হয়, তাহলে এই খাদ্য সমস্যা অনেকাংশে দূর হবে।’

নোটিশে আরো বলা হয়, শুধুমাত্র সিটি করপোরেশন এবং পৌরসভার মধ্যে সীমিতকরণ অন্যান্য সাধারণ মানুষের মৌলিক অধিকারের পরিপন্থী। 

নোটিশেল জবাব না পাওয়ায় রিট দায়ের করলেন আইনজীবী হুমায়ন কবির পল্লব।


ঢাকা/মেহেদী/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়