ঢাকা, বুধবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

জীবাণুনাশক টানেল বন্ধে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২১ ৩:১৬:০৭ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২১ ৮:২৩:৪৫ এএম

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জীবাণুনাশক টানেলের ব্যবহার বন্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে জীবাণুমুক্ত করার নামে মানবদেহে ক্ষতিকর রাসায়নিক মিশ্রিত জীবাণুনাশক ছিটানো বন্ধে অবিলম্বে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

বুধবার (২০ মে) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান স্বাস্থ্য সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা সচিব, বিদ্যুৎ সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, আইইডিসিআরের পরিচালক, স্বাস্থ্য প্রকৌশল বিভাগের প্রধান প্রকৌশলীকে এ নোটিশ পাঠিয়েছেন। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে সরকারকে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, মানবদেহ জীবাণুমুক্ত করার নামে ক্ষতিকর কেমিক্যাল মিশ্রিত জীবাণুনাশক ব্যবহার বন্ধ হওয়া জরুরি। এটা করা না হলে নাগরিকের স্বাস্থ্য দীর্ঘমেয়াদে ঝুঁকিতে পড়তে পারে।  ইতোমধ্যে করোনাভাইরাস থেকে রক্ষার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) নির্দিষ্ট পদ্ধতি অবলম্বনের কথা জানিয়েছে। বাংলাদেশে সম্প্রতি বক্স, চেম্বার, টানেল, গেট ও বুথ এর মাধ্যমে সরাসরি মানুষের দেহে জীবাণুনাশক ছিটিয়ে করোনার জীবানু দূর করার পদ্ধতি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নিতে দেখা যাচ্ছে। গত ১৬ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেশের সব সিভিল সার্জনকে চিঠি দিয়ে জীবাণুনাশক টানেল ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ১১ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ সব পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশনা জারি করে। ওই বিধিমালার ১ নম্বর নির্দেশনায় বলা হয়েছে, ‘প্রয়োজনীয় সংখ্যক জীবানুমুক্তকরণ টানেল স্থাপনের ব্যবস্থা গ্রহণের জন্য গণপূর্ত মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করা যেতে পারে।’ এক মাসের মধ্যে একই বিষয়ে দুই ধরনের সিদ্ধান্ত জনমনে নানা প্রশ্নের উদ্রেক করেছে।

নোটিশে আরো বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ব্লিচ থেকে শুরু করে যেকোনো ধরনের জীবাণুনাশক মানবদেহে ব্যবহার করতে নিষেধ করেছে। সংস্থাটি বলেছে, এরকম জীবাণুনাশক চোখ ও চামড়ার বড় ক্ষতি করতে পারে।

 

ঢাকা/মেহেদী/রফিক