ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

খাবার তৈরির কারখানায় নকল হ্যান্ড সেনিটাইজার উৎপাদন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫১, ২ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
খাবার তৈরির কারখানায় নকল হ্যান্ড সেনিটাইজার উৎপাদন

রাজধানীর খিলগাঁওয়ে একটি খাবার তৈরির কারখানায় অভিযান পরিচালনা করে নকল হ্যান্ড সেনিটাইজার উৎপাদন ও বাজারজাত করার দায়ে ৫ লাখ টাকা জরিমানা; অনাদায়ে ওই প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীকে তিন মাসের কারাদণ্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (০২ জুন) সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত খিলগাঁওয়ের রেজা ফুড প্রোডাক্টস লিমিটেডের কারখানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসু। এ সময় সেখান থেকে বিপুল পরিমাণ নকল হ্যান্ড সেনিটাইজার জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করে র‌্যাব-৩।

অভিযান শেষে পলাশ বসু জানান, রেজা ফুড প্রোডাক্টস লিমিটেডের ফুডের ট্রেড লাইসেন্স আছে। কিন্তু করোনাভাইরাসের সময়কে কাজে লাগিয়ে কোনো ধরনের অনুমতি বা অনুমোদন ছাড়া নকল হ্যান্ড সেনিটাইজার তৈরি করছে। এতে লেখা হচ্ছে শতভাগ ভাইরাস প্রটেকশন; এটা কখনোই সম্ভব না।

এছাড়া প্রতিষ্ঠানটি বিভিন্ন কোম্পানির হয়ে কাজ করছে। এর মধ্যে চট্টগ্রামের অমনিবাস নামে একটি কোম্পানিকে সেনিটাইজার সরবরাহ করছিল। কোনো ধরনের চুক্তিপত্র ও ওই প্রতিষ্ঠানের অনুমোদন যাচাই ছাড়াই তারা চট্টগ্রামে সেনিটাইজার সরবরাহ করছে।

পলাশ বসু আরও বলেন, রেজা ফুডের তৈরি হ্যান্ড সেনিটাইজারের গায়ে যে উপাদানগুলো লেখা আছে অর্থাৎ আইসোপ্রোফাইল অ্যালকোহল; তা বিন্দুমাত্র নেই। এগুলো সব ভেজাল ও নকল প্রোডাক্ট।  এছাড়া মেয়াদোত্তীর্ণ লেবেলবিহীন পণ্য আছে।

এজন্য ভোক্তা অধিকার সংক্ষণ আইনে রেজা ফুড প্রোডাক্ট লিমিটেডের স্বত্বাধিকারী রেজাউর রহমানকে ৫ লাখ টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ড এবং কারখানা সিলগালা করে দেওয়া হয়েছে।

 

ঢাকা/নূর/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়