ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

চিকিৎসা সংক্রান্ত ৪ রিটের আদেশ রোববার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫০, ১৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
চিকিৎসা সংক্রান্ত ৪ রিটের আদেশ রোববার

করোনা পরিস্থিতিতে হাসপাতাল-ক্লিনিকে সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে সরকারি নির্দেশনার বাস্তবায়ন চেয়ে হাইকোর্টে দায়ের করা দুটি রিট আগামীকাল রোববার আদেশের জন্য কার্যতালিকায় রাখা হয়েছে। একই সঙ্গে দেশের সব বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ করে করোনা আক্রান্তদের চিকিৎসা করার বিষয়ে দায়ের করা রিট এবং কেন্দ্রীয়ভাবে সারা দেশের আইসিইউ ও বেড মনিটরিংয়ের নির্দেশনা চেয়ে দায়ের করা রিটের আদেশের জন্য রোববার দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

শনিবার (১৩ জুন) বিকেলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেখা যায়, ওই চারটি রিট মামলা বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে রোববারের কার্যতালিকায় আদেশের জন্য রাখা হয়েছে।

করোনাকালে হাসপাতাল-ক্লিনিকে আসা সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে সরকারি নির্দেশনার বাস্তবায়ন চেয়ে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের চার আইনজীবী—অ্যাডভোকেট এ এম জামিউল হক, মো. নাজমুল হুদা, মোহাম্মাদ মেহেদী হাসান এবং ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান। রিটে সরকারের নির্দেশনা সত্ত্বেও কেন সাধারণ রোগীদের চিকিৎসা ছাড়াই ফেরত পাঠানো অবৈধ হবে না, এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব (হাসপাতাল) ও উপ-সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও পরিচালককে বিবাদী করা হয়েছে রিটে। একই বিষয়ে আরেকটি রিট দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন।

এদিকে, কেন্দ্রীয়ভাবে সারা দেশের আইসিইউ ও বেড মনিটরিং করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ডা. আব্দুল আল মামুনের পক্ষে তিনি রিটটি দায়ের করেন।

দেশের সব বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ করে করোনা আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করেছেন অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকা।

উল্লিখিত চারটি রিট মামলায় আগামীকাল আদেশ দেবেন হাইকোর্ট।

 

ঢাকা/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়