ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সপ্তাহের ৫ দিনই বসবে ভার্চুয়াল আপিল বিভাগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৬, ১৪ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সপ্তাহের ৫ দিনই বসবে ভার্চুয়াল আপিল বিভাগ

আগামী ১৯ জুলাই (রোববার) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সপ্তাহের ৫ দিনই (রোববার থেকে বৃহস্পতিবার) মামলার শুনানি গ্রহণ করবেন ভার্চুয়াল আপিল বিভাগ।

মঙ্গলবার (১৪ জুলাই) সুপ্রিম কোর্ট আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা এ বিষয়ে সার্কুলার জারি করেছেন।

সার্কুলারে বলা হয়েছে, ‘বাংলাদেশের প্রধান বিচারপতি দেশব্যাপী করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ রোধে এবং শারীরিক উপস্থিতি ব্যতিরেকে আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ (২০২০ সনের ১১ নং আইন) এবং অত্র কোর্ট কর্তৃক প্রণীত প্রাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টের মাধ্যমে স্বাভাবিক বিচারকার্য পরিচালিত হবে মর্মে অনুমোদন প্রদান করেছেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে আগামী ১৯ জুলাই হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সপ্তাহের রোববার হতে বৃহস্পতিবার সকাল ১০টা হতে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে এবং উক্ত দিনগুলোতে সুপ্রিম কোর্টের দৈনন্দিন নিয়মিত স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে।’

এর আগে গত ১২ জুলাই সুপ্রিম কোর্ট থেকে এক সার্কুলারে বলা হয়েছিলো, ‘প্রতি সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার  ভার্চুয়াল আপিল বিভাগ বসবে। তবে ১৩ জুলাই প্রধান বিচারপতি আপিল বিভাগের মামলা পরিচালনাকালে জানিয়েছিলেন, করোনা প্রাদুর্ভাবের মধ্যে ভার্চুয়াল বিচার ব্যবস্থা কার্যকর ভূমিকা পালন করলে সপ্তাহে ৫ দিনই আপিল বিভাগের কার্যক্রম চলবে।  এরই ধারাবাহিকতায় মঙ্গলবার সার্কুলার জারি করলো সুপ্রিম কোর্ট প্রশাসন’।


ঢাকা/মেহেদী/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়