ঢাকা     বুধবার   ১২ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৮ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

নিজাম ইলেকট্রিক ও খানা খাজানায় অভিযান, ভ্যাট মামলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫০, ১৬ জুলাই ২০২০  
নিজাম ইলেকট্রিক ও খানা খাজানায় অভিযান, ভ্যাট মামলা

মোহাম্মদপুরের নিজাম ইলেকট্রিক মোটর কারখানায় অভিযান চালিয়ে ভ্যাট ফাঁকির প্রমাণ পেয়েছে ভ‌্যাট গোয়েন্দা অধিদপ্তর। একইসঙ্গে ভ‌্যাট ফাঁকির প্রমাণ পেয়েছে নিজাম উদ্দিনের মালিকানাধীন খানা খাজানা নামের রেস্টুরেন্টেও।

ভ‌্যাট গোয়েন্দার একটি দল অভিযানটি পরিচালনা করেছে।

এ ঘটনায় বৃহস্পতিবার (১৬ জুলাই) প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে বলে রাইজিংবিডিকে জানিয়েছেন ভ‌্যাট নিরীক্ষা ও গোয়েন্দা অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

ভ‌্যাট গোয়েন্দা কর্তৃপক্ষ জানায়, নিজাম উদ্দীনের মালিকানাধীন নিজাম ইলেকট্রিকের কারখানার কম্পিউটারের ফাইল তল্লাশি করেন ভ‌্যাট গোয়েন্দারা।  এ সময় একই মালিকানার অন্য এলাকার একটি অভিজাত রেস্টুরেন্টের গোপন হিসাব সন্ধান মেলে। যা ইন্ডিয়ান কুইজিন নামে পরিচিত। উদ্ধার করা কম্পিউটারের তথ্য অনুযায়ী ২০১৯ সালের ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি এ তিন মাসে রেস্টুরেন্টের মোট বিক্রি হয়েছে প্রায় ৭৮.১৬ লাখ টাকা। ক্রেতার কাছ থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট সংগ্রহ করেছেন ১১.৭২ লাখ টাকা।  যার মাধ্যমে মোট ৯.৩৭ লাখ টাকার ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়া গেছে।  তবে এ বিষয়ে প্রতিষ্ঠানের সন্তোষজনক জবাব মেলেনি।

অন্যদিকে মোহাম্মদপুরে চাঁদ উদ‌্যানে নিজাম উদ্দীনের মালিকানাধীন নিজাম ইলেকট্রিকের গুদামে ১.৪২ কোটি টাকার ভ্যাট ফাঁকির প্রমাণ মিলেছে।

এ ঘটনায় উভয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাটের মামলা দায়ের করা হয়েছে।

 

 

ঢাকা/এম এ রহমান/জেডআর

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়