ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কেনিয়ায় এগিয়ে কেনিয়াত্তা, প্রত্যাখ্যান ওডিঙ্গার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৩, ৯ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কেনিয়ায় এগিয়ে কেনিয়াত্তা, প্রত্যাখ্যান ওডিঙ্গার

কেনিয়াত্তা ও ওডিঙ্গা (ডানে)

আন্তর্জাতিক ডেস্ক : কেনিয়ার সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ শেষে প্রাথমিক ফলাফলে কেনিয়াত্তা এগিয়ে থাকলেও তা মানতে রাজি নন প্রতিদ্বন্দ্বী ওডিঙ্গা।

স্থানীয় সময় মঙ্গলবার কেনিয়ায় সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ হয়েছে। রাত থেকে ফলাফল ঘোষণা শুরু হয়। এবারের নির্বাচনে সহিংসতার আশঙ্কা থাকলেও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।

রাজনৈতিক প্রজন্মের দুই প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইউহুরু কেনিয়াত্তা ও বিরোধীদলের রাইলা ওডিঙ্গার মধ্যেই মূলত লড়াই চলছে। ওডিঙ্গা চারবার নির্বাচন করলেও একবারও জিততে পারেননি। ২০১৩ সালে কেনিয়াত্তার কাছে পরাজিত হন তিনি। এই দুই নেতার বাবারাও রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ছিলেন। ১৯৬০-এর দশক থেকে এই বৈরিতা চলে আসছে।

এবার জিততে না পারলে ওডিঙ্গার আর নির্বাচনে দাঁড়ানো হবে না। ফলে মরিয়া হয়ে আছেন তিনি। আগে থেকেই আশঙ্কা করা হচ্ছে, পরাজিত হলে ওডিঙ্গার সমর্থকরা বিক্ষোভ শুরু করতে পারেন। এই বিক্ষোভ সাম্প্রদায়িক দাঙ্গায়ও রূপ নিতে পারে।

মঙ্গলবার মধ্যরাতে এক বিবৃতিতে ওডিঙ্গা বলেন, ‘এই ফলাফল ভুয়া ও অবাস্তব। আমাদের নিজস্ব হিসাবমতে, আমি স্পষ্ট ব্যবধানে এগিয়ে আছি।’

২০০৭ সালের বিতর্কিত সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণার পর কেনিয়ায় ব্যাপক সহিংসতা হয়েছিল। নিহত হয়েছিল প্রায় ১ হাজার ১০০ জন। প্রায় ৬ লাখ মানুষ ঘরবাড়ি হারা হয়েছিল।

তবে এবারের নির্বাচনের ফলাফল ঘোষণার শুরুতে নির্বাচন কমিশনার দেশের জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

গৃহীত ভোটের ৮০ শতাংশ গণনা শেষে কেনিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, ৫৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন কেনিয়াত্তা এবং তার প্রতিদ্বন্দ্বী ওডিঙ্গা পেয়েছেন ৪৫ শতাংশ। তবে ফলাফল ঘোষণার শেষ পর্যন্ত সবাইকে অপেক্ষা করতে বলেছেন নির্বাচন কমিশন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়