ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

যে ১৪ খাবারের অংশ ফেলে দেওয়া উচিৎ নয় (শেষ পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-৩১ ৮:১৭:২৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-৩১ ৮:২১:০৪ পিএম
যে ১৪ খাবারের অংশ ফেলে দেওয়া উচিৎ নয় (শেষ পর্ব)
প্রতীকী ছবি
Walton E-plaza

এস এম গল্প ইকবাল : এমন কিছু ফ্রেশ খাবার রয়েছে যাদের খোসা ও বিচির পুষ্টি উপকারিতা থাকলেও অধিকাংশ মানুষ তা ফেলে দেয়। এর কারণ হতে পারে, এসব খোসা ও বিচির ব্যবহার বা পুষ্টি উপকারিতা সম্পর্কে ধারণা না থাকা। এ নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।

* কিউইয়ের খোসা
কিউই ফলের খোসা খাওয়া যায় এবং এটি আপনার স্বাস্থ্যের জন্য খুব ভালো। কিউইয়ের খোসায় সাইট্রাস ফলের খোসার মতো প্রচুর ভিটামিন সি থাকে এবং এটিতে অন্যান্য ফলের তুলনায় বেশি ফাইবারও থাকে, বলেন ডায়েটিশিয়ান কেলি আর. জোনস। যদিও এই অমসৃণ খোসা সবার জন্য নয়, তাই যদি আপনি শুধু খোসা খেতে পছন্দ না করেন, তাহলে খোসার স্বাদ গোপন করতে পুরো কিউই ফল স্মুদিতে মেশাতে পারেন, তিনি পরামর্শ দেন।

* ধনের ডাটা
আপনি হয়তো ধনে পাতা ব্যবহার করেন, কিন্তু ধনে ডাটার পুষ্টি উপকারিতার কথা শুনলে আপনি এ ডাটাকে আরো বেশি পছন্দ করবেন। ধনে ডাটা ধনে পাতার তুলনায় বেশি শক্তিশালী। ধনে ডাটায় ধনে পাতার সকল পুষ্টিগুণ রয়েছে এবং এতে ক্যানসার-বিরোধী উপাদান ও ত্বক ও চোখের স্বাস্থ্য উন্নত করতে পারে এমন পুষ্টিও রয়েছে। আপনার রেসিপিতে ধনে ডাটা ব্যবহার করতে পারেন অথবা গার্নিশ হিসেবে।

* সেলেরির পাতা
আপনি রান্নার সময় সেলেরি ডাটার পাতা ব্যবহার করতে পারেন। ডায়েটিশিয়ান ইলিসে শ্যাপিরো বলেন, ‘সেলেরির পাতা ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও ভিটামিন সি-তে সমৃদ্ধ এবং আপনি ভেজিটেবল স্টকের অংশ হিসেবে সালাদে এ পাতা ব্যবহার করতে পারেন অথবা খাবার গার্নিশ করতে।’ তিনি যোগ করেন, ‘ডাটা থেকে পাতা আলাদা করে নিন, তারপর পাতাগুলোকে একটি ড্যাম্প পেপার টাওয়েলে রাখুন এবং তারপর তাদেরকে তাজা রাখতে একটি জিপলক ব্যাগের ভেতর রাখুন।’ তিনি আরো বলেন, ‘আপনি ছোলার সালাদে পেঁয়াজ ও ভিনিগ্রেটের সঙ্গে এ পাতা ব্যবহার করতে পারেন।’

* সুইস চার্ডের ডাটা
শুধুমাত্র সুইস চার্ডের পাতা খাবেন না, এর ডাটাগুলোও খুব গুরুত্বপূর্ণ। শ্যাপিরো বলেন, ‘সুইস চার্ডের ডাটা গ্লুটামিনে সমৃদ্ধ, যা আপনার ইমিউন সিস্টেমকে উন্নত করতে পারে। এছাড়া সবুজ পাতাযুক্ত শাকসবজি হিসেবে এতে প্রচুর আয়রন ও ফাইবারও থাকে।’ তিনি যোগ করেন, ‘সুইস চার্ডের ডাটা রোস্ট করতে ডাটাগুলোকে ধুয়ে পানি ঝরান এবং ওভেনকে ৩৭৫ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করুন। তারপর বেকিং ডিশের তলা কোট করতে এক থেকে দুই চা চামচ অলিভ অয়েল ব্যবহার করুন এবং সিঙ্গেল লেয়ারে ডাটাগুলোকে রাখুন। ডাটাগুলোকে রাখার পর এক চা-চামচ অলিভ অয়েল এবং প্রয়োজনমতো লবণ ছিটান। ফয়েল দিয়ে ডিশটিকে ঢেকে দিন, তারপর ডিশটিকে ওভেনে রাখুন ও ১০ মিনিট ধরে বেক করুন, তারপর ফয়েল অপসারণ করুন। ডাটাগুলো নরম ও বাদামী হতে শুরু না হওয়া পর্যন্ত আরো প্রায় ২০ মিনিট পর্যন্ত বেক করে বেকিং শেষ করুন।’

* বিট গ্রিনস
আপনি শুধুমাত্র বিট ব্যবহার করে সম্পূর্ণ বিট সালাদ তৈরি করতে পারেন। বিট গ্রিনস স্বাদ ও পুষ্টিগুণের ক্ষেত্রে সুইস চার্ডের অনুরূপ। বিট গ্রিনসে প্রচুর ভিটামিন এ, ভিটামিন সি ও ভিটামিন কে থাকে এবং ফাইটোনিউট্রিয়েন্টও থাকে, যা দৃষ্টির উপকারে আসে, ফুড নেটওয়ার্ক কানাডা অনুসারে। সামান্য স্বাদ বাড়াতে অন্যান্য সবুজ পাতাযুক্ত শাকসবজির সঙ্গে বিট গ্রিনসকে সাউটি করতে পারেন।

* মাশরুমের ডাটা
আপনি সম্ভবত রান্নার সময় মাশরুমের ক্যাপ বা মাথার ওপর ফোকাস করেন এবং মাশরুমের স্টেম বা ডাটার কথা ভুলে যান, কিন্তু মাশরুমের অন্যান্য অংশের মতো এটির ডাটা খাওয়াও নিরাপদ। প্লেটেড ডটকম মাশরুমের ডাটাকে ভেজিটেবল স্টকের জন্য সিমার করতে এবং স্যান্ডুইচ ফাইলিংয়ের জন্য পিকেল করতে অথবা ডুয়েক্সেলে (মাশরুম, মসলা ও পেঁয়াজের মিক্সচার) তৈরি করতে খুব ছোট ছোট করে কাটতে পরামর্শ দিচ্ছে।

* ভুট্টার কব ও খোসা
আমরা বলছি না যে আপনি ভুট্টা খাওয়ামাত্রই ভুট্টার কব (যে অংশে ভুট্টা লেগে থাকে) খেয়ে ফেলুন। কিন্তু কবটি ব্যবহারের জন্য রেখে দিতে পারেন। হোমমেড কর্ন ব্রোথ তৈরি করতে কাঁচা বা রোস্টেড ভুট্টার কবকে লবণসহ সিমার করুন। ভুট্টার খোসাকেও ফেলে দেবেন না। ভুট্টার খোসাকে কয়েকদিন রোদে শুকালে ট্যামেল (একটি মেক্সিকান ডিশ) বা এ ধরনের ডিশের জন্য পারফেক্ট র‍্যাপিং হবে।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : * যে ১৪ খাবারের অংশ ফেলে দেওয়া উচিৎ নয় (প্রথম পর্ব)
কলার সুতার মতো অংশটি খাওয়া ভালো?
কলার খোসা দিয়ে এসবও করা যায়!​
আলুর খোসা ফেলনা নয়
ডিমের খোসা ফেলে দেবেন না!​




রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge